এক বছরের নিবিড় প্রশিক্ষণে কৃষ্ণারা

অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে ওঠা মেয়েদের নিয়ে এক বছর মেয়াদে নিবিড় প্রশিক্ষণ ক্যাম্প করার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ক্যাম্প চলার সময় কৃষ্ণা-সানজিদাদের ভাতাও দেওয়া হবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2016, 04:55 PM
Updated : 16 Sept 2016, 05:12 PM

শুক্রবার বাফুফে ভবনে নির্বাহী কমিটির সভায় ২৩ ফুটবলার নিয়ে এক বছরব্যাপী নিবিড় প্রশিক্ষণের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়। ক্যাম্পে থাকা ফুটবলারদের সার্বিক সুবিধা নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতিও দেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

আগামী শনিবার থেকে কোচ গোলাম রব্বানী ছোটনের অধীনে শুরু হওয়া ক্যাম্প চলবে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত। আগামী বছর সেপ্টেম্বরে থাইল্যান্ডে এএফসি চ্যাম্পিয়নশিপের মূল পর্বে খেলবে কৃষ্ণা-তহুরারা।

মূল পর্বের আগে নিজেদের শক্তি পরখ করে নিতে প্রস্তুতি ম্যাচ খেলার দাবি জানিয়েছিলেন ছোটন। বাফুফে সে দাবি পূরণের সিদ্ধান্ত নিয়েছে। মূল পর্বের আগে কৃষ্ণারা চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতি ম্যাচ খেলবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

ক্যাম্প চলার সময় মেয়েরা থাকবে বাফুফের ডর্মেটরিতে। অনুশীলন করবে বাফুফের টার্ফ, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম ও আবাহনী লিমিটেডের মাঠে।

মেয়েদের ফিটনেস বাড়ানোর জন্য ট্রেনার ও পুষ্টিবিদ আনার কথাও ভাবছে বাফুফে। এছাড়া ক্যাম্পে থাকার সময় কৃষ্ণাদের ভাতা দেওয়া হবে।

ফুটবলারদের অনেকেই শিক্ষার্থী। তাদের জন্য ক্যাম্পে ইংরেজি, অঙ্ক, বাংলা ও সাধারণ বিষয় পড়াতে শিক্ষকও রাখার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে।

নির্বাহী কমিটির সভা শেষে মেয়েদের সাফল্যকে অনেক বড় করে দেখার কথা জানিয়ে সালাউদ্দিন সাংবাদিকদের বলেন, “যে কোনো মূল্যে আমরা মেয়েদের নিয়ে তৈরি করা পরিকল্পনা চালিয়ে যাবো। আমরা আশা করি, তারা আরও উন্নতি করবে।”