‘লিভারপুলের নেইমার’ হতে চান ফিরমিনো

‘লিভারপুলের নেইমার’ হতে চান ব্রাজিলের তারকা রবের্তো ফিরমিনো। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) ক্লাবটির এই ফরোয়ার্ড জানেন, কোচ ইয়ুর্গেন ক্লপের সহায়তা পেলেও এটা মূলত তার নিজের উপরই নির্ভর করছে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2016, 03:17 PM
Updated : 16 Sept 2016, 03:17 PM

ক্লপের লিভারপুলে ফিরমিনো ফরোয়ার্ড হিসেবে খেলছেন। তবে ক্যারিয়ারের শুরুতে তিনি খেলতেন রক্ষণে।

“আমি একজন ডিফেন্ডার হিসেবে শুরু করেছিলাম। আমি ফুল-ব্যাক হিসেবে খেলেছি। এর পর সেন্টারে আসি। অনূর্ধ্ব-১৮ দল পর্যন্ত রক্ষণে খেলেছি আমি। সত্যি বলছি!”

২০১৫ সালের জুনে ২ কোটি ৯০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে জার্মানির ক্লাব হফেনহাইম থেকে ফিরমিনোকে দলে টানে লিভারপুল। লিগ কাপের একটি ম্যাচে পিঠে বাজেভাবে চোট পাওয়ার পর অনেকেই মনে করেছিলেন, ফিরমিনো লিভারপুলের আরেকটি ব্যয়বহুল ভুল ছাড়া কিছু নয়।

২০১৫ সালের অক্টোবরে ক্লপের লিভারপুলে আসাটাই বদলে দেয় সবকিছু। জার্মানির এই কোচের অধীনেই যেন ফুল হয়ে ফুটতে শুরু করে ফিরমিনোর ক্যারিয়ার।

ফিরমিনোকে আক্রমণভাগে নিয়ে আসেন বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক কোচ ক্লপ। আর এখন লিভারপুলের আক্রমণভাগে ফিরমিনোর খেলা নিয়ে কোনো বিতর্কও নেই। কারণ, ইপিএলের ক্লাবটির আক্রমণভাগে তার চেয়ে বেশি আর কেউ দৌড়াতে পারে না।

ফিরমিনো বলেন, “ছেলেবেলা থেকে আমি খুব সক্রিয়। আমি থামতে পছন্দ করি না। আমার আরাম করার সময় আছে কিন্তু আমি সব সময় চলতে থাকি। ছেলেবেলা থেকেই আমি এরকম।”

“আমাদের সবারই নিজস্ব গুণ আছে যেটা দলে যোগ হয়। কিন্তু আমাদের কোচ চান, আমরা সবাই যেন দৌড়বিদের মতো হই। থেমো না। কখনোই থেমো না। চালিয়ে যাও। তার বিষয়টি এরকমই। আর আমিও এভাবে খেলতে পছন্দ করি। আপনাকে সব সময় গতির মধ্যে থাকতে হবে।”

সত্যি ফিরমিনো অনেক দৌড়াতে পারেন। এ মৌসুমে মাঠে এখন পর্যন্ত ৪৬.৯ কিলোমিটার দৌড়েছেন তিনি।

ক্লপের প্রশংসা করে ফিরমিনো বলেন, “তিনি আমাকে লিভারপুলের নেইমার বানাতে পারেন কিনা? এর পুরোটাই আমার উপর নির্ভর করে।”