মেয়েদের ‘স্যালুট’

এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে টানা দুই বার সেরা; এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে মূল পর্বে ঠাঁই পাওয়া। কৃষ্ণা-সানজিদা-তহুরা-মার্জিয়াদের একের পর এক কীর্তি দেখে মুগ্ধ কোচ গোলাম রব্বানী ছোটন। শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারানোর পর প্রতিক্রিয়া জানাতে এসে শিষ্যদের স্যালুট দেওয়ার কথা শুরুতেই জানালেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 01:00 PM
Updated : 5 Sept 2016, 01:01 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সোমবার ‘সি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আমিরাতকে ৪-০ গোলে হারায় কৃষ্ণারা। ইরানকে ৩-০ গোলে হারিয়ে শুরু করা মেয়েরা পরের তিন ম্যাচে সিঙ্গাপুরকে ৫-০, কিরগিজস্তানকে ১০-০ ও চাইনিজ তাইপেকে ৪-২ গোলে হারায়।

মেয়েদের এমন দাপুটে পারফরম্যান্স নিয়ে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ছোটন বলেন, “আজকে আমরা মহিলা ফুটবলের জন্য দারুণ কীর্তি অর্জন করেছি। মেয়েদের স্যালুট।”

জয় দিয়েই বাছাই পর্ব শেষ হওয়ায় কোচের খুশিটা আরও বেশি।

“শেষটা ভালো হয়েছে। মাঠের অবস্থা বাজে ছিল। তারপরও মেয়েরা আধিপত্য করেছে। একদিন পর খেলা হওয়ায় মেয়েরা খুব ক্লান্ত ছিল। তারপরও মেয়েরা তাদের স্বাভাবিক খেলাটা খেলে জয় বের করে এনেছে।”

আট গোল করা কৃষ্ণা রানী সরকার ও পাঁচ গোল করা অনুচিং মোগিনীর আলাদাভাবে প্রশংসা করেন কোচ। সহকারী কোচ মাহাবুবুর রহমান লিটু, মাহমুদু আক্তার অনন্যা ও বাফুফের মহিলা শাখার চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভোলেননি ছোটন।

“আগের চার ম্যাচে ছয় গোল করা কৃষ্ণা আজ আরও দুই গোল করেছে। অনুচিং এক গোল করেছে। আরও অনেকে গোল পেয়েছে। এভাবে গোল পাওয়াটা আমাদের জন্য অনেক ভালো।”

আগামী বছর ফেব্রুয়ারিতে ভারতে হবে মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। এ টুর্নামেন্ট নিয়ে এখন থেকে পরিকল্পনা সাজাচ্ছেন ছোটন।

“ঈদের ছুটির পর অনুশীলন শুরু হবে। তবে ঈদের সময়ের রুটিনও মেয়েদের দিয়ে দিয়েছি। আমাদের এখন আর বসে থাকার সময় নেই। সামনে সাফ চ্যাম্পিয়নশিপ আছে। এএফসি চ্যাম্পিয়নশিপের মূল পর্বে উঠেছি। সেখানে কঠিন পরীক্ষা দিতে হলে তাদের মানের দলগুলোর সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে হবে।”

প্রস্তুতিতে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে খেলার ইচ্ছার কথা জানালেন অধিনায়ক কৃষ্ণা রানী সরকারও।

“আমরা তো মূল পর্বে চলেই গেছি। আট দলের খেলা। তারা শক্তিশালী। আমাদের লম্বা সময় ধরে প্রস্তুতি নিতে হবে। বিদেশি দলের সঙ্গে প্রীতি ম্যাচে হলে প্রস্তুতিটা ভালো হবে।”