শেষ মুহূর্তের গোলে ইংল্যান্ডের শুভসূচনা

ইউরো অভিষেকে চমক জাগানো স্লোভাকিয়া রাশিয়া বিশ্বকাপ ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের শুরুতেই অঘটনের জন্ম দিতে বসেছিল। তবে ম্যাচের একেবারে শেষ পর্যায়ে অ্যাডাম লালানার গোলে জয় দিয়ে বাছাইপর্ব শুরু করেছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2016, 07:15 PM
Updated : 4 Sept 2016, 07:16 PM

ইংল্যান্ডের নতুন কোচ স্যাম অ্যালারডাইসের অভিষেকও হলো তাই জয় দিয়ে। ইউরোর শেষ ষোলোয় আইসল্যান্ডের কাছে হেরে ছিটকে পড়ার পর রয় হজসনের জায়গায় যোগ দেওয়া এই কোচের কাছে এই জয়ের আনন্দটা একটু বেশিই। ‘কঠিন’ এই ম্যাচে ১ পয়েন্ট পেলেই যে খুশি হওয়ার কথা বলেছিলেন তিনি।

স্লোভাকিয়ায় রোববার সন্ধ্যায় শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা ইংল্যান্ড পুরো ম্যাচ জুড়ে অনেক সুযোগ তৈরি করে। কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় সাফল্য মিলছিল না।

৫৭তম মিনিটে অযথা হ্যারি কেইনকে ফাউল করে লাল কার্ড দেখেন স্বাগতিক অধিনায়ক ডিফেন্ডার মার্তিন স্কার্তেল। বাকি সময়টা এক জন কম নিয়েও প্রায় লক্ষ্যে পৌঁছে গিয়েছিল গত ইউরোয় শেষ ষোলোতে ওঠা স্লোভাকিয়া।

৭৬তম মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি পেয়েছিল ইংল্যান্ড; কিন্তু লালানার শট পোস্টে লাগলে তখনকার মতো বেঁচে যায় স্লোভাকিয়া। কিন্তু শেষ রক্ষা হয়নি; ৬ মিনিট যোগ করা সময়ের পঞ্চম মিনিটে গোল করে বসেন ওই লালানাই। বাঁ দিক থেকে এই মিডফিল্ডারের কোনাকুনি শট গোলরক্ষকের গায়ে লেগেও জালে ঢুকে যায়।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ‘এফ’ গ্রুপের অন্য ম্যাচে স্লোভেনিয়া ও লিথুয়ানিয়া ২-২ গোলে ড্র করেছে। এই গ্রুপের অন্য দুই দল হলো মাল্টা ও স্কটল্যান্ড।