নেইমার-জেসুসের গোলে ব্রাজিলের দুর্দান্ত জয়

অভিষেকেই জ্বলে উঠলেন গাব্রিয়েল জেসুস। গোল পেলেন দলের সেরা খেলোয়াড় নেইমারও। একুয়েডরের রাজধানী কিতোয় ৩৩ বছর জয়শূন্য থাকার হতাশা কাটালো ব্রাজিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 11:26 PM
Updated : 2 Sept 2016, 01:09 AM

রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে স্বাগতিকদের ৩-০ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নতুন কোচ তিতের অধীনে ব্রাজিলের শুরুটাও হয়েছে দুর্দান্ত।

দ্বিতীয়ার্ধে ব্রাজিলকে এগিয়ে দেন বার্সেলোনার তারকা ফরোয়ার্ড নেইমার। শেষ দিকে জোড়া গোল করেন ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি করা আরেক ফরোয়ার্ড জেসুস।

কিতোয় বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে নিজেদের রক্ষণ সামলে পাল্টা আক্রমণের পরিকল্পনা ছিল দুদলেরই।

সে লক্ষ্যে ম্যাচের প্রথমার্ধে তুলনামূলক সফল ছিল একুয়েডর; তবে বিরতির আগ পর্যন্ত নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা।

অন্যদিকে, সময়ের অন্যতম সেরা তারকা নেইমারসহ ব্রাজিলের কেউই এই অর্ধে নিজেকে মেলে ধরতে পারেনি। ফলে উল্লেখযোগ্য কোনো আক্রমণই করতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে খেলায় কিছুটা গতি আসে। ৬৫তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ব্রাজিল; কিন্তু ১০ গজ দূরে ফাঁকায় বল পেয়েও ক্রসবারের উপর দিয়ে বল উড়িয়ে মারেন মিডফিল্ডার রেনাতো অগুস্তো। পরের মিনিটে মার্সেলোর কোনাকুনি শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হলে ফের হতাশ হতে হয় অতিথিদের।

খানিক পরেই স্পটকিকে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। ক্ষিপ্র গতিতে বল পায়ে ডি বক্সে ঢুকে পড়া জেসুসকে গোলরক্ষক আলেক্সান্দার দোমিনিগেস ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

৭৬তম মিনিটে বড় ধাক্কা খায় স্বাগতিকরা; অগুস্তোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন হুয়ান কার্লোস।

৮৭তম মিনিটে চমৎকার গোলে ব্যবধান দ্বিগুণ করেন জেসুস। মার্সেলোর বাড়ানো বলে অসাধারণ ব্যাক-হিলে লক্ষ্যভেদ করেন ১৯ বছর বয়সী এই ফরোয়ার্ড।

যোগ করা সময়ে বাঁ দিক থেকে নেইমারের বাড়ানো বল ধরে ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে নিজের দ্বিতীয় গোল করেন জেসুস।

এই জয়ে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের সাত ম্যাচে ব্রাজিলের পয়েন্ট হলো ১২।

দিনের অন্য ম্যাচে কলম্বিয়া ২-০ গোলে ভেনেজুয়েলাকে এবং বলিভিয়া একই ব্যবধানে পেরুকে হারিয়েছে।