শোয়াইনস্টাইগারের বিদায়ী ম্যাচে জার্মানির জয়

বিশ্বকাপ জয়ী বাস্টিয়ান শোয়াইনস্টাইগারের বিদায়টা হলো বিজয়ীর বেশে। বিশ্বকাপ বাছাইপর্বে নামার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 09:20 PM
Updated : 31 August 2016, 09:20 PM
এরই সঙ্গে শেষ হলো আন্তর্জাতিক ফুটবলে শোয়াইনস্টাইগারের ১২ বছরের সাফল্যগাঁথা অধ্যায়। দেশের পক্ষে চতুর্থ সর্বোচ্চ ১২১ ম্যাচ খেলে বিদায় নিলেন ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সেরা এই তারকা।

মনশেনগ্লাডবাখের বরুসিয়া পার্কে বুধবার রাতে অধিনায়ককে বিদায় জানানোর ম্যাচে প্রথমার্ধে স্বাগতিকরা বেশ কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি একটিও। বিরতির আগে সবচেয়ে সহজ সুযোগটি পেয়েছিলেন মারিও গোটসে; ৩১তম মিনিটে ফাঁকা জালে খুব কাছে বল পেয়েও শট নিতে দেরি করে ফেলেন।

এর দুই মিনিট আগে প্রতিপক্ষের ভুলে এগিয়ে যেতে পারতো বিশ্ব চ্যাম্পিয়নরা। বাঁ দিক থেকে আসা একটি ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালেই ঠেলে দিচ্ছিলেন ডিফেন্ডার আরাইউরি, শেষ পর্যন্ত বল পোস্টে লাগলে তখনকার মতো বেঁচে যায় অতিথিরা।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে অবশেষে সাফল্যের দেখা পায় জার্মানি। গোটসের কোনাকুনি পাস পেয়ে ছয় গজ বক্সের বাইরে থেকে আন্তর্জাতিক ফুটবলে নিজের প্রথম গোলটি করেন শালকের মিডফিল্ডার মায়ার।

কদিন আগে রিও অলিম্পিকে দলকে রুপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পুরস্কার হিসেবে জাতীয় দলে সুযোগ পেয়েই কোচের আস্থার প্রতিদান দিলেন অধিনায়ক মায়ার। ফাইনালে ব্রাজিলের কাছে হেরে যাওয়া দলের অধিনায়ক ছিলেন ২০ বছর বয়সী এই মিডফিল্ডার।

৭৭তম মিনিটে কিছুটা সৌভাগ্যক্রমে পাওয়া গোলে জয় নিশ্চিত হয় জার্মানির। গোটসের পাস ধরে আর্সেনাল মিডফিল্ডারের নেওয়া শট আরাইউরির পায়ে লেগে সামান্য দিক পাল্টে জালে জড়ায়।

ম্যাচ শেষের বাঁশি বাজার সঙ্গে সঙ্গে সতীর্থদের আলিঙ্গনে আবদ্ধ হন শোয়াইনস্টাইগার। আবেগঘন বিদায়ের দিনে চোখের পানি ধরে রাখতে পারেননি ৩২ বছর বয়সী ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার।

আগামী রোববার নরওয়ের বিপক্ষে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ইওয়াখিম লুভের দল জার্মানি।

দিনের অন্যান্য প্রীতি ম্যাচে চেক রিপাবলিক ৩-০ গোলে আর্মেনিয়াকে, বেলারুশ ১-০ গোলে নরওয়েকে ও রিপাবলিক অব আয়ারল্যান্ড ৪-০ ব্যবধানে ওমানকে হারিয়েছে।