নেইমারদের নিজের চাওয়া জানালেন তিতে

তিতের অধীনে প্রথম প্রতিযোগিতামূলক লড়াইয়ে নামতে যাচ্ছে নেইমাররা। একুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে ব্রাজিলের নতুন কোচ তার পুরনো কাজের ভিডিও পাঠিয়েছেন শিষ্যদের। বুঝিয়ে দিয়েছেন, নেইমারদের কিভাবে তার সঙ্গে কাজ করতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 12:19 PM
Updated : 31 August 2016, 12:19 PM

জুনে কোপা আমেরিকার শতবর্ষী আসরে ব্রাজিল গ্রুপ পর্ব পেরুতে ব্যর্থ হলে ওই সময়ের কোচ দুঙ্গাকে ছাটাই করে তিতেকে দায়িত্ব দেয় দেশটির ফুটবল কনফেডারেশন।

৫৫ বছর বয়সী করিন্থিয়ান্সের সাবেক কোচের অধীনে ব্রাজিল তাদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ সময় আগামী বৃহস্পতিবার রাত তিনটায়। একুয়েডরের বিপক্ষে এই ম্যাচের ছয় দিন পর কলম্বিয়ার বিপক্ষে নিজেদের মাঠে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গুরুত্বপূর্ণ এই দুই ম্যাচের আগে দলের সবাইকে নিজের চাওয়া বোঝাতেই তিতে তার আগের কাজের ভিডিও পাঠিয়েছেন বলে জানান ব্রাজিলের মিডফিল্ডার কাসেমিরো।

একুয়েডরের বিপক্ষে ম্যাচের আগে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় কাসেমিরো বলেন, “আমাদের এখানে আসার আগে এরই মধ্যে তিনি আমাদেরকে একটা ভিডিও পাঠিয়েছেন। এটা গোপন কিছু নয়।"

“এখন তার সঙ্গে কথা বলে আপনি ভালোভাবে বুঝতে পারবেন, তিনি কি চাচ্ছেন। তবে এরই মধ্যে তার চাওয়া সম্পর্কে একটা ধারণা নিয়ে যে আমরা এখানে এসেছি, সেটা গুরুত্বপূর্ণ।”

একমাত্র দল হিসেবে সবকটি বিশ্বকাপ খেলা ব্রাজিলের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো নয়। কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার হতাশা তো আছেই, সঙ্গে বাছাইপর্বেও তাদের অবস্থান নড়বড়ে; ৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে তারা। প্যারাগুয়ের পয়েন্টও সমান ৯, তবে গোল ব্যবধানে পিছিয়ে তারা।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। পঞ্চম দলটিকে খেলতে হবে প্লে-অফ।

তাই এমন নাজুক অবস্থায় দাঁড়িয়ে উপভোগ্য ফুটবল খেলা নয়, যত বেশি সম্ভব পয়েন্ট অর্জন করা নিয়েই ভাবছেন কাসেমিরো।

“এটা চমৎকার (ফুটবল) খেলার সময় নয়, সময়টা খেলে জেতার। আমাদের একটি করে ম্যাচ নিয়ে ভাবতে হবে। প্রথমে বৃহস্পতিবার ৩ পয়েন্ট এবং তারপর কলম্বিয়া।”

“এরপরই কেবল আমরা চমৎকার ফুটবল নিয়ে ভাবতে পারি, যেরকম ফুটবল ব্রাজিলের মানুষ আমাদের কাছে আশা করে। এখন সময়টা জেতার এবং তিন পয়েন্ট পাওয়ার।"

তবে লক্ষ্যপূরণে নিশ্চিতভাবেই কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হবে নেইমার-কাসেমিরোদের। এ পর্যন্ত ৬ ম্যাচ খেলে উরুগুয়ের সমান সবচেয়ে বেশি ১৩ পয়েন্ট পেয়েছে একুয়েডর। তবে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

একুয়েডরের রাজধানী কিতোতে ব্রাজিলের অতীত ইতিহাসও নেইমারদের জন্য স্বস্তির নয়। এখানে ৩৩ বছরে কোনো ম্যাচ জেতেনি তারা। তবে তা নিয়ে মোটেও ভাবছেন না কাসেমিরো।

“পরিসংখ্যান ভাঙার জন্যেই। আমরা জানি ম্যাচটা খুব কঠিন হবে। কিন্তু (এই ম্যাচেই) দৃষ্টি আমাদের এবং আমরা আত্মবিশ্বাসী, সবকিছু ভালোভাবে হবে।"