ফেলিক্সের রেকর্ড ষষ্ঠ সোনা

অলিম্পিক ইতিহাসে অ্যাথলেটিক্সের যেখানে আর কোনো নারী অ্যাথলেটের ৫টি সোনাও নেই, সেখানে অ্যালিসন ফেলিক্স জিতলেন ষষ্ঠ শিরোপা। মেয়েদের ৪*৪০০ মিটার রিলেতে সতীর্থদের সঙ্গে প্রথম হয়ে অনন্য এই রেকর্ড গড়লেন যুক্তরাষ্ট্রের এই স্প্রিন্টার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 05:39 AM
Updated : 21 August 2016, 05:39 AM
রিও গেমসের পঞ্চদশ দিনে বাংলাদেশসময় রোববার সকালে ৩ মিনিট ১৯.০৬ সেকেন্ডে দৌড় শেষ করে যুক্তরাষ্টের মেয়েরা। জ্যামাইকা৩ মিনিট ২০.৩৪ সেকেন্ড নিয়ে রুপা ও যুক্তরাজ্য ব্রোঞ্জ জেতে।

এই ইভেন্টে টানা ছয়টি আসরে সোনাজিতল যুক্তরাষ্ট্র।

চার বারের অলিম্পিয়ান ফেলিক্সেররিও শুরু হয়েছিল হতাশা দিয়েই। ২০০ মিটার স্প্রিন্টের ফাইনালে উঠতে পারেননি তিনি। এরপর৪০০ মিটারে একটুর জন্য রুপা জিততে হয় তাকে। তবে ৪*১০০ মিটার রিলেতে সতীর্থদের সঙ্গেপ্রথম হওয়ায় ক্যারিয়ারের পঞ্চম অলিম্পিক সোনা পেয়ে যান তিনি।

অ্যাথলেটিক্সে কোনো নারী অ্যাথলেটচারটির বেশি সোনা জিততে পারেনি। এবার তো সোনার সংখ্যা ছয়টিতে নিয়ে গেলেন ফেলিক্স। 

বেইজিংয়ে ৪*৪০০ মিটার রিলের সোনাজেতার পর লন্ডনে ২০১২ অলিম্পিকে ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪*১০০ ও ৪*৪০০ মিটার রিলেরসোনা জিতেছিলেন ফেলিক্স। রিওতে জিতলেন দুটি রিলের সোনা।

অলিম্পিকে সব মিলিয়ে ফেলিক্সের পদক হলো ৯টি।রিওতে ৪০০ মিটারে রুপা ছাড়াও এথেন্স ও বেইজিং অলিম্পিকে ২০০ মিটারে রুপা জিতেছিলেনতিনি।

ট্র্যাক অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্টের সবচেয়েবেশি পদক পাওয়া এই নারী অ্যাথলেট সাংবাদিকদের বলেন, “আমি এখন পেছনে ফিরে দেখতে পারিআমি কি অর্জন করেছি। আমি সত্যিই গর্বিত। ট্র্যাক অ্যান্ড ফিল্ড আমাকে যা দিয়েছে তাতেআমি সত্যিই কৃতজ্ঞ।”

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক