বাংলাদেশি বংশোদ্ভূত মামুনের সোনা জয়

ভারসাম্যের অসামান্য নিদর্শন আর দুর্দান্ত শারীরিক কলাকৌশল দেখিয়ে রিও অলিম্পিকে রিদমিক জিমন্যাস্টিক্সের একক অল অ্যারাউন্ড ইভেন্টের সোনা জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশ জিমন্যাস্ট মার্গারিতা মামুন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 10:22 PM
Updated : 16 Oct 2016, 10:46 AM

মামুনের এই সাফল্যে রিদমিক জিমন্যাস্টিক্সে দীর্ঘদিন আধিপত্য ধরে রাখা রাশিয়া এই ইভেন্টে টানা পঞ্চমবার সোনা জিতল।

তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন স্বদেশি ইয়ানাকে পেছনে ফেলে সর্ব ৭৬.৪৮৩ স্কোর করে সেরা হন মামুন।

মস্কোতে জন্ম নেওয়া মামুনের বাবা মেরিন প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রাশিয়াতেই থিতু হয়েছেন। মা সাবেক রিদমিক জিমন্যাস্ট আন্নার কাছ থেকেই দীক্ষা পেয়েছেন তিনি।

রিদমিক জিমন্যাস্টিক্সে রাশিয়ায় বেশ কয়েক বছর ধরে আলোড়ন তোলা মামুন ‘দ্য বেঙ্গল টাইগার’ হিসেবে পরিচিত। তবে রিওতে শক্তি দিয়ে নয়, মামুন প্রতিপক্ষদের ঘায়েল করেন হুপ, বল, ক্লাব ও রিবন এই চারটি রুটিনে অনবদ্য ক্রীড়াশৈলী দেখিয়ে।

সোনা জিততে মামুন পেছনে ফেলেন ফেভারিট ও তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন স্বদেশি ইয়ানা কুদ্রিয়াভৎসেভাকে। ফাইনালে প্রতিযোগিতার হুপ ও বলের রুটিন শেষে পয়েন্ট তালিকায় শীর্ষেই ছিলেন ইয়ানা। কিন্তু ক্লাব-পারফরম্যান্সের শেষ মুহূর্তে ভুল করে বসেন। ক্লাব উপরে ছুড়ে ফ্লোরে গড়িয়ে ধরতে পারনি। বাড়িয়ে থাকা হাতকে ফাঁকি দিয়ে তা পড়ে যায় ফ্লোরে। এতে অনেকটাই এগিয়ে যান মামুন।

সর্বমোট ৭৬.৪৮৩ স্কোর করে সেরা হন মামুন। শেষ পর্যন্ত ৭৫.৬০৮ স্কোর করে রুপা জেতেন ইয়ানা। ইউক্রেইনের গানা রিজাতদিনোভা পেয়েছেন ব্রোঞ্জ।