ইকুয়েস্ট্রিয়ানের শেষ সোনা স্কেলটনের

রিও গেমসে ইকুয়েস্ট্রিয়ানের শেষ ইভেন্ট একক জাম্পিংয়ে সোনার পদকটি জিতেছেন নিক স্কেলটন। দ্রুত ও কোনো পেনাল্টি ছাড়া জাম্পঅফে চ্যাম্পিয়ন হন এই ব্রিটিশ অ্যাথলেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 02:56 PM
Updated : 20 August 2016, 02:56 PM
সপ্তমবারের মতো অলিম্পিকে আসা ৫৮ বছর বয়সী স্কেলটনকে আর ঘোড়ায় না চড়ার পরামর্শ দিয়েছিলেন এক সার্জন। সব বাধা দূরে ঠেলে শুক্রবার ফাইনালে প্রিয় ঘোড়া ‘বিগ স্টার’কে নিয়ে ৪২.৮২ সেকেন্ডে সোনা জেতেন তিনি।

ক্যারিয়ারে এটাই তার প্রথম একক পদক। ২০১২ সালে ব্রিটেনকে দলগত সোনা জেতাতে সাহায্য করেছিলেন স্কেলটন।   

সুইডেনের পেদের ফ্রেদরিকসনও জাম্পঅফে কোনো পেনাল্টি করেননি। কিন্তু স্কেলটনের চেয়ে এক সেকেন্ডের কাছাকাছি সময় বেশি নিয়ে রুপা জেতেন।

কানাডার এরিক লামাজ পেয়েছেন ব্রোঞ্জ।

অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে তিনটি ইভেন্টে একক ও দলীয় প্রতিযোগিতা হয়। এর মধ্যে জাম্পিংয়ে বিভিন্ন প্রতিবন্ধকের উপর দিয়ে ঘোড়াকে লাফ দেওয়াতে হয়। কোনো প্রতিবন্ধক সফলভাবে পার হতে না পারলে পয়েন্ট বা পেনল্টি যোগ হবে। তাই যে যত কম পয়েন্ট নিয়ে কোর্স শেষ করতে পারবে সেই বিজয়ী হবে।

ইকুয়েস্ট্রিয়ানের অন্য ইভেন্ট ড্রেসাজে ঘোড়া নিয়ে কোনো দৌড়ঝাঁপ নেই। জিমন্যাস্টিক্সের ফ্লোর রুটিনের মতো সঙ্গীতের তালে ঘোড়াকে বিভিন্ন কায়দায় পরিচালনা করতে হয়।

আর ইকুয়েস্ট্রিয়ানের ট্রায়াথলন হিসেবে বিবেচিত ইভেন্টিংয়ে তিনটি ডিসিপ্লিন – ড্রেসাজ, ক্রস কান্ট্রি ও জাম্পিং মিলিয়ে বিজয়ী নির্ধারণ হয়। তিনটিতেই একটি ঘোড়া নিয়ে খেলতে হয়।

অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানই একমাত্র ক্রীড়া যেখানে বিভিন্ন ইভেন্টে নারী-পুরুষ একসঙ্গে অংশ নিতে পারে।