পোল ভোল্টে সোনা গ্রিসের স্তেফানিদির

রিও অলিম্পিকে মেয়েদের পোল ভল্টে সোনা জিতেছেন গ্রিসের একাতেরিনি স্তেফানিদি। দিয়েছেন সর্বকালের সেরা নারী পোল ভল্টার হিসেবে বিবেচিত ইয়েলেনা ইসিনবায়েভার সমালোচনার জবাবও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2016, 10:52 AM
Updated : 20 August 2016, 10:52 AM
যুক্তরাষ্ট্রের স্যান্ডি মরিসকে হারাতে ৪.৮৫ মিটার উচ্চতা সফলভাবে পার করেন স্তেফানিদি। তার হাত ধরেই ২০০৪ এথেন্স অলিম্পিকের পর ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে প্রথম সোনার পদক পেল গ্রিস।

মরিসও ৪.৮৫ মিটার পার করেন। কিন্তু বেশি ব্যর্থ প্রচেষ্টার জন্য রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে।

নিউ জিল্যান্ডের ১৯ বছর বয়সী এলাইজা ম্যাকার্টনি ৪.৮০ মিটার পার করে ব্রোঞ্জ জিতেন।

লন্ডন অলিম্পিকে সোনা ও বেইজিংয়ে রুপা জেতা যুক্তরাষ্ট্রের জেনিফার সুর রিওতে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন। প্রতিযোগিতার দিন অসুস্থতা নিয়ে তিনি একটি সফল প্রচেষ্টায় ৪.৬০ মিটার পার করতে পারেন।

অ্যাথলেটিক্সে রুশ অ্যাথলেটরা নিষিদ্ধ থাকায় রিও অলিম্পিকে আসতে না পারা ইসিনবায়েভার অবসরের ঘোষণার কয়েক ঘণ্টা পরে সোনা জিতেন স্তেফানিদি।

দুই বারের অলিম্পিক চ্যাম্পিয়ন ইসিনবায়েভা দাবি করেন, রিও অলিম্পিকের বিজয়ীর সত্যিকারের সোনা জেতা হবে না কারণ তিনি প্রতিযোগিতায় নেই।

সোনা জেতার পর ইসিনবায়েভার এ কথার জবাবে স্তেফানিদি বলেন, “প্রতিটি অ্যাথলেটই তাকে এখানে চাবে এবং তাকে হারানোর সুযোগ থাকবে। কিন্তু যা হওয়ার তাই হয়েছে, আমাদের এতে কিছু করার নেই।”

ইসিনবায়েভার মন্তব্যের সমালোচনা করেন রুপা জেতা মরিসও। 

২৬ বছর বয়সী স্তেফানিদি বার টপকে নীচে পড়ার আগেই উচ্ছ্বাস শুরু করে দেন।

সাংবাদিকদের পরে বলেন “যা হলো আমি বিশ্বাস করতে পারছি না। এটা অবিশ্বাস্য, দর্শকরা দারুণ। আমার মা-বাবাও এখানে। আমি আমার দেশকে গর্বিত করতে পেরে খুশি।”