প্রতিশোধের বিষয় উড়িয়ে দিলেন ব্রাজিল কোচ

২০১৪ সালে দেশের মাটির বিশ্বকাপে জার্মানির কাছে হেরে সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়ার প্রতিশোধের আশায় আছে ব্রাজিলের সমর্থকরা। কিন্তু অলিম্পিক ফুটবলের ফাইনালে নেইমাররা এটা মাথায় রেখে খেলতে নামবে না বলে জানিয়েছেন দেশটির কোচ রজেরিও মিকালে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2016, 10:28 AM
Updated : 19 August 2016, 10:28 AM

রিও দে জেনেইরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে জার্মানির বিপক্ষে ব্রাজিল ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ সময় শনিবার রাত আড়াইটায়।

এই ম্যাচের আগে রিওর আকাশে প্রতিশোধ শব্দটি ভেসে বেড়াচ্ছে। ম্যাচটি জিতে গত বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে উড়ে যাওয়ার ক্ষতে প্রলেপ দিতে চায় ব্রাজিলের ফুটবল-পাগল মানুষ।

ব্রাজিল অলিম্পিক দলের কোচ মিকালে সংবাদ সম্মেলনে বলেন, “সেটা ছিল বিশ্বকাপ। এটা অলিম্পিক দল।”

অলিম্পিক ফুটবলে মূলত কোনো দেশের অনূর্ধ্ব-২৩ দল খেলে। তবে কোচ চাইলে তিন জন বেশি বয়সী খেলোয়াড় দলে নিতে পারেন। অলিম্পিক ফুটবলে সোনার পদকের অভাব মেটাতে মরিয়া ব্রাজিল বেশি বয়সীর কোটায় দেশের সেরা খেলোয়াড় নেইমারকে দলে রাখে।

অলিম্পিক ফুটবলের ফাইনালের দুই দল মিলিয়ে একমাত্র বার্সেলোনার তারকা ফরোয়ার্ড নেইমারের আছে ২০১৪ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। তবে চোটের কারণে তিনি জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালের সেই ম্যাচে খেলতে পারেননি।

মিকালে বলেন, “নেইমার সেই ম্যাচে খেলেনি তাই আমাদের প্রতিশোধ নিতে হবে ধরনের অনুভূতি জাগাতে পারে এমন কিছু নেই। আলাদা খেলোয়াড় আর আলাদা সময় এটা।”

“সমর্থকরা তাদের ভূমিকা পালন করছে এবং এটা যেহেতু খুব শক্তিশালী একটি জার্মান দল তাই সমর্থকদের প্রয়োজন আছে আমাদের। সমর্থকরা যা চায় চাইবে, কিন্তু সেই ম্যাচ আর এটার মধ্যে কোনো সম্পর্ক নেই।”

জার্মানির বিপক্ষে ফাইনালটি দারুণ এক ম্যাচ হবে বলে মনে করেন মিকালে। অতীত নিয়ে না ভেবে এই ম্যাচ নিয়েই পরিকল্পনা করতে চান তিনি।

প্রতিযোগিতার শুরুটা খুব একটা ভালো করতে না পারলেও সেমি-ফাইনালে হন্ডুরাসকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের সামর্থ্যের প্রমাণ খুব ভালোভাবেই দিয়েছে ব্রাজিল। এবারের অলিম্পিকে জার্মানিও দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলছে। এ পর্যন্ত ২১টি গোল করেছে তারা।”

সবকিছু মাথায় রেখে খেলার ধরনে পরিবর্তন আনার কথা ভাবছেন মিকালে।

“খেলার ধরনে পরিবর্তন আনার ভাবনা থাকতে পারে আমার, কিন্তু আমরা আমাদের খেলোয়াড়দের সেরাটা পেতে চাই।”