হন্ডুরাসকে উড়িয়ে ফাইনালে নেইমারের ব্রাজিল

শুরুতেই এগিয়ে যাওয়ার পর আর পেছনে তাকাতে হয়নি নেইমারদের। অলিম্পিক ফুটবলে অধরা সোনা জিততে মরিয়া স্বাগতিকরা উড়িয়ে দিয়েছে হন্ডুরাসকে। আর্জেন্টিনাকে বিদায় করা দলটির জালে গোল উৎসব করে রিও গেমসের ফাইনালে উঠেছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 06:13 PM
Updated : 18 August 2016, 05:57 AM

ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার রাতে ৬-০ ব্যবধানের জয়ে জোড়া গোল করেন নেইমার ও গাব্রিয়েল জেসুস। একবার করে লক্ষ্যভেদ করেন মারকুইনিয়োস ও লুয়ান।

কানায় কানায় পূর্ণ মারাকানায় ভক্তদের উল্লাসে মাতিয়ে শুরুতেই ব্রাজিলকে এগিয়ে নেন নেইমার। হন্ডুরাসের এক ডিফেন্ডার বল বিপদমুক্ত করতে না পারায় পেয়ে যান বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড। গোলরক্ষক এগিয়ে এসে বাধা দিলেও নেইমারের পায়ে লেগে বল জালে চলে যায়। ম্যাচের বয়স তখন মাত্র ১৫ সেকেন্ড!

ব্যবধান দ্বিগুণ করতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্বাগতিকদের। অফ সাইডের ফাঁদ ভেঙে এগিয়ে আসা গোলরক্ষকের পাশ দিয়ে বল জালে পাঠিয়ে দেন ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি করা জেসুস। তার এই গোলে দারুণ অবদান ছিল ম্যাচ জুড়ে চমৎকার খেলা নেইমারের।

২-০ গোলে পিছিয়ে পড়া হন্ডুরাসের আক্রমণ ছাড়া কোনো উপায় ছিল না। গোলের জন্য মরিয়া হয়েই পরের গোলগুলো হজম করে তারা। প্রতি-আক্রমণ থেকে একের পর এক গোল তুলে নেয় স্বাগতিকরা।

৩৫তম মিনিটে ডি-বক্সে বল পেয়ে সহজেই ব্যবধান বাড়ান জেসুস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লুয়ানের একটি প্রচেষ্টা দারুণ দক্ষতায় ব্যর্থ করে দেন হন্ডুরাসের গোলরক্ষক। তবে স্বাগতিকদের বেশিক্ষণ ঠেকাতে পারেননি তিনি। কর্নার থেকে বল পেয়ে ৫১তম মিনিটে দলের চতুর্থ গোল করেন মারকুইনিয়োস।

কয়েকটি সুযোগ হাতছাড়া করা লুয়ান ৭৯তম মিনিটে স্কোরশিটে নাম উঠান। যোগ করা সময়ে তাকে ফাউল করায় পেনাল্টি পায় ব্রাজিল। তা থেকে গোলরক্ষককে বিভ্রান্ত করে নিজের দ্বিতীয় গোলটি করেন নেইমার।

ফাইনালে জার্মানির মুখোমুখি হবে ব্রাজিল। অন্য সেমি-ফাইনালে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়েছে জার্মানরা।