কিংবদন্তি ক্রিস হয়ের পাশে কেনি

কিংবদন্তি সাইক্লিস্ট ক্রিস হয়কে ছোঁয়ার হাতছানিতে ট্র্যাকে নামা জ্যাসন কেনি সুযোগ হাতছাড়া করেননি। সাইক্লিং স্প্রিন্টের কিরিনের ফাইনালে জিতে যুক্তরাজ্যের হয়ে হয়ের ৬টি অলিম্পিক সোনার পদক জয়ের রেকর্ড স্পর্শ করেছেন এই সাইক্লিস্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2016, 07:10 AM
Updated : 18 August 2016, 10:38 AM
ব্রিটেনের ইতিহাসে এখন এই দুই সাইক্লিস্ট সবচেয়ে বেশি অলিম্পিক সোনার পদকের মালিক।

মঙ্গলবার সাইক্লিং ট্র্যাকের এই পুরুষ ইভেন্টে সোনা নিশ্চিত করার পর আনন্দে সতীর্থ সোনা জয়ী সাইক্লিস্ট ও প্রেমিকা লরা ট্রটকে জড়িয়ে ধরেন কেনি। আর যে কিংবদন্তির রেকর্ড স্পর্শ করলেন তিনি, সেই ক্রিস হয় ব্যালকনি থেকে অভিনন্দন জানান।

অনন্য রেকর্ড ছোঁয়ার পথে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে দলগত স্প্রিন্টে প্রথম সোনা জেতেন কেনি। লন্ডনে দলগত ও ব্যক্তিগততে সেরা হন। আর এবার রিওতে দলগত স্প্রিন্টে সোনা জেতার পর পুরুষ স্প্রিন্টেও শ্রেষ্টত্বও ধরে রাখেন। আর এবার কিরিনে সোনা জিতে ছুঁলেন রেকর্ড।

মেয়েদের একক স্প্রিন্টে চ্যাম্পিয়ন ফোগেল

মেয়েদের একক স্প্রিন্টে ব্রিটেনের রেবেকা জেমসকে হারিয়ে সোনা জিতেছেন জার্মানির ক্রিস্টিনা ফোগেল। 

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফোগেল চার বছর আগে লন্ডন অলিম্পিকে দলগত স্প্রিন্টে সোনা জিতেছিলেন; কিন্তু একক ইভেন্টে এর আগে কখনও সর্বোচ্চ সাফল্য পাননি।

২০০৯ সালে অনুশীলনের সময় একটা মিনিবাসের সঙ্গে দুর্ঘটনায় গুরুতর আহত হওয়া ফোগেল কোমায় চলে গিয়েছিলেন। পরে সুস্থ হয়ে উঠে ট্র্যাকে নামেন এবং সব সাফল্যই মুঠোবন্দী করেন।

রুপা জয়ী রেবেকার স্বদেশি কেটি মার্চেন্ট পেয়েছেন ব্রোঞ্জ।

ট্রটের ইতিহাস গড়া জয়

প্রেমিক ও সতীর্থ সাইক্লিস্ট জ্যাসন কেনির অনন্য রেকর্ড ছোঁয়া ৬টি সোনার পদক জয়ের দিনই ইতিহাসে নাম লেখান লরা ট্রট। সাইক্লিং ট্র্যাকে ওমনিয়ামের শিরোপা ধরে রেখে প্রথম ব্রিটিশ নারী হিসেবে চারটি অলিম্পিক সোনা জয়ের কীর্তি গড়েন তিনি।

সাইক্লিংয়ের হেপ্টাথলন বা ডেকাথলন হিসেবে পরিচিত এই ইভেন্টে ২৩০ পয়েন্ট নিয়ে সোনা নিশ্চিত করেন ট্রট। রিওতে কদিন আগে দলগত পারসুটে সোনা জেতেন ২৪ বছর বয়সী ট্রট। ২০১২ লন্ডন অলিম্পিকেও এই দুটি ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি।

ট্রটের চেয়ে ২৪ পয়েন্ট কম নিয়ে রুপা জেতেন যুক্তরাষ্ট্রের সারা হ্যামার। বেলজিয়ামের ইয়োলিন ডি’হুর জেতেন ব্রোঞ্জ।