সুইমিংপুলে ঝড়

আরও পাঁচটি সোনার পদক গলায় ঝোলালেন মাইকেল ফেলপস। লিখলেন এক ইভেন্টে টানা চারটি অলিম্পিক সোনা জেতার অনন্য ইতিহাস। বিশ্ব পেল জলের নতুন দ্রুততম মানবী পেনিল ব্লুমকে। ১৬ বছর আগের দ্রুততম মানব  অ্যান্থনি আরভিন ফিরলেন পুরনো রূপে। চমক দেখালেন ‘লৌহমানবী’ কাতিনকা হোসসু। অন্যন্য ট্রেবল গড়লেন টিনএজার কেটি লেডেকি। নতুন করে লেখা হলো অনেক রেকর্ড। রিও দে জেনেইরো অলিম্পিকের সাঁতারের ৩২টি ইভেন্ট জন্ম দিয়েছে এমন নানা ঘটনার। ছবিতে সোনার সব হাসি। ছবি: রয়টার্স
  • রিও গেমসের অষ্টম দিনে ছেলেদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে যুক্তরাষ্ট্র দলের হয়ে আরেকটি সোনা জিতে রিও অলিম্পিক থেকে বিদায় নিলেন মাইকেল ফেলপস। সর্বকালের সেরা এই সাঁতারুর সোনার পদকের সংখ্যা দাঁড়ালো ২৩টিতে!

    রিও গেমসের অষ্টম দিনে ছেলেদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে যুক্তরাষ্ট্র দলের হয়ে আরেকটি সোনা জিতে রিও অলিম্পিক থেকে বিদায় নিলেন মাইকেল ফেলপস। সর্বকালের সেরা এই সাঁতারুর সোনার পদকের সংখ্যা দাঁড়ালো ২৩টিতে!

  • মেয়েদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে সেরা যুক্তরাষ্ট্রের মেয়েরা। এর মধ্য দিয়ে অলিম্পিকের সব আসর মিলিয়ে দেশটির সোনার পদক হলো ১ হাজার।

    মেয়েদের ৪*১০০ মিটার মেডলি রিলেতে সেরা যুক্তরাষ্ট্রের মেয়েরা। এর মধ্য দিয়ে অলিম্পিকের সব আসর মিলিয়ে দেশটির সোনার পদক হলো ১ হাজার।

  • সুইমিংপুলের সবচেয়ে দীর্ঘ ইভেন্ট এক হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলে দাপটের সঙ্গে সোনা জেতেন ইতালির গ্রেগোরিও পালত্রিনিয়েরি।

    সুইমিংপুলের সবচেয়ে দীর্ঘ ইভেন্ট এক হাজার ৫০০ মিটার ফ্রিস্টাইলে দাপটের সঙ্গে সোনা জেতেন ইতালির গ্রেগোরিও পালত্রিনিয়েরি।

  • ফেভারিটদের পেছনে ফেলে ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জেতেন ডেনমার্কের পেনিল ব্লুম। দেশকে ১৯৪৮ সালের পর প্রথম সাঁতার থেকে সোনার পদক জেতালেন তিনি।

    ফেভারিটদের পেছনে ফেলে ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জেতেন ডেনমার্কের পেনিল ব্লুম। দেশকে ১৯৪৮ সালের পর প্রথম সাঁতার থেকে সোনার পদক জেতালেন তিনি।

  • ১৬ বছর আগে সিডনি অলিম্পিকে পেয়েছিলেন জলে বিশ্বের দ্রুততম মানবের খেতাব। রিও গেমসের সপ্তম দিনে আবার ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতে সবাইকে অবাক করে দেন যুক্তরাষ্ট্রের অ্যান্থনি আরভিন।

    ১৬ বছর আগে সিডনি অলিম্পিকে পেয়েছিলেন জলে বিশ্বের দ্রুততম মানবের খেতাব। রিও গেমসের সপ্তম দিনে আবার ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতে সবাইকে অবাক করে দেন যুক্তরাষ্ট্রের অ্যান্থনি আরভিন।

  • মেয়েদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে কেটি লেডেকির সোনা জেতাটা অনুমিতই ছিল। নিজের বিশ্ব রেকর্ড নিজেই ভাঙবেন কিনা সেটাই ছিল দেখার বিষয়। সেটাও অনায়াসেই সারলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।

    মেয়েদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে কেটি লেডেকির সোনা জেতাটা অনুমিতই ছিল। নিজের বিশ্ব রেকর্ড নিজেই ভাঙবেন কিনা সেটাই ছিল দেখার বিষয়। সেটাও অনায়াসেই সারলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।

  • ১০০ মিটার ব্যাকস্ট্রোক এবং ২০০ ও ৪০০ মিটার ব্যক্তিগত মেডলি জেতার পর হার মানলেন কাতিনকা হোসুস। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকের শেষ দিকে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে হাঙ্গেরির এই ‘লৌহমানবী’কে পেছনে ফেলেন যুক্তরাষ্ট্রের মায়া ডির্যানডো।

    ১০০ মিটার ব্যাকস্ট্রোক এবং ২০০ ও ৪০০ মিটার ব্যক্তিগত মেডলি জেতার পর হার মানলেন কাতিনকা হোসুস। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকের শেষ দিকে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে হাঙ্গেরির এই ‘লৌহমানবী’কে পেছনে ফেলেন যুক্তরাষ্ট্রের মায়া ডির্যানডো।

  • রিওতে চারটি ইভেন্টে নেমে সবকটিতেই সোনা জয়ের পর অবশেষে হার মানতে হলো মাইকেল ফেলপসকে। সর্বকালের সেরা এই সাঁতারুকে তার প্রিয় ইভেন্ট ১০০ মিটার বাটারফ্লাইয়ে পেছনে ফেলে সোনা জিতলেন সিঙ্গাপুরের জোসেফ স্কুলিং।

    রিওতে চারটি ইভেন্টে নেমে সবকটিতেই সোনা জয়ের পর অবশেষে হার মানতে হলো মাইকেল ফেলপসকে। সর্বকালের সেরা এই সাঁতারুকে তার প্রিয় ইভেন্ট ১০০ মিটার বাটারফ্লাইয়ে পেছনে ফেলে সোনা জিতলেন সিঙ্গাপুরের জোসেফ স্কুলিং।

  • গেমসের ষষ্ঠ দিনে ২০০ মিটার ব্যক্তিগত মেডলিতে সবার আগে দেয়াল ছুঁয়ে হাতের চারটা আঙুল দেখালেন মাইকেল ফেলপস। গড়লেন অবিশ্বাস্য আরেকটি রেকর্ড; টানা চার আসরে কোনো ব্যক্তিগত ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। পেয়ে গেলেন অলিম্পিকের ২২তম স্বর্ণপদক!

    গেমসের ষষ্ঠ দিনে ২০০ মিটার ব্যক্তিগত মেডলিতে সবার আগে দেয়াল ছুঁয়ে হাতের চারটা আঙুল দেখালেন মাইকেল ফেলপস। গড়লেন অবিশ্বাস্য আরেকটি রেকর্ড; টানা চার আসরে কোনো ব্যক্তিগত ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। পেয়ে গেলেন অলিম্পিকের ২২তম স্বর্ণপদক!

  • ১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর ২০০ মিটারেও সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। এই ইভেন্টে সেই ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিক থেকে টানা ছয়টি সোনা জিতল যুক্তরাষ্ট্রের সাঁতারুরা।

    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর ২০০ মিটারেও সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। এই ইভেন্টে সেই ১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিক থেকে টানা ছয়টি সোনা জিতল যুক্তরাষ্ট্রের সাঁতারুরা।

  • নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা রাশিয়ার ইউলিয়া এফিমোভাকে পেছনে ফেলে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জেতেন জাপানের রিয়ে কানেতো।

    নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা রাশিয়ার ইউলিয়া এফিমোভাকে পেছনে ফেলে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জেতেন জাপানের রিয়ে কানেতো।

  • ইভেন্ট একটাই; কিন্তু সোনার পদক গলায় ঝোলালেন দুজন, বাজলো দুই দেশের জাতীয় সঙ্গীত। মেয়েদের ১০০ মিটার ফ্রিস্টাইলে যে একই সঙ্গে সাঁতার শেষ করেন যুক্তরাষ্ট্রের সিমন ম্যানুয়েল ও কানাডার পেনি ওলেকজিয়াক।

    ইভেন্ট একটাই; কিন্তু সোনার পদক গলায় ঝোলালেন দুজন, বাজলো দুই দেশের জাতীয় সঙ্গীত। মেয়েদের ১০০ মিটার ফ্রিস্টাইলে যে একই সঙ্গে সাঁতার শেষ করেন যুক্তরাষ্ট্রের সিমন ম্যানুয়েল ও কানাডার পেনি ওলেকজিয়াক।

  • রিও গেমসের পঞ্চম দিনে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জেতার পর উচ্ছ্বসিত মিরেইয়া বেলমন্তে। স্পেনের ইতিহাসে অলিম্পিকে সোনা জেতা প্রথম নারী সাঁতারু তিনি।

    রিও গেমসের পঞ্চম দিনে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জেতার পর উচ্ছ্বসিত মিরেইয়া বেলমন্তে। স্পেনের ইতিহাসে অলিম্পিকে সোনা জেতা প্রথম নারী সাঁতারু তিনি।

  • সুইমিংপুলের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কাইল চ্যালমার্স।

    সুইমিংপুলের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কাইল চ্যালমার্স।

  • ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলে জিতে নিজের তৃতীয় সোনা জিতলেন কেটি লেডেকি। ১৯ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এই সাঁতারু মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলের পর ২০০ মিটারেও সোনা সোনা জেতেন।

    ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলে জিতে নিজের তৃতীয় সোনা জিতলেন কেটি লেডেকি। ১৯ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এই সাঁতারু মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলের পর ২০০ মিটারেও সোনা সোনা জেতেন।

  • সবাইকে চমকে দিয়ে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন কাজাখস্তানের দিমিত্রি বালাদিন। অলিম্পিক সাঁতারে এশিয়ার দেশটিকে প্রথম কোনো পদকের স্বাদ এনে দিয়েছেন ২১ বছর বয়সী এই সাঁতারু।

    সবাইকে চমকে দিয়ে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন কাজাখস্তানের দিমিত্রি বালাদিন। অলিম্পিক সাঁতারে এশিয়ার দেশটিকে প্রথম কোনো পদকের স্বাদ এনে দিয়েছেন ২১ বছর বয়সী এই সাঁতারু।

  • রিওতে চতুর্থ দিনে ২০০ মিটার বাটারফ্লাইয়ে জেতা সোনার পদক নিয়েই আবার পানিতে নেমে সতীর্থদের সঙ্গে মাইকেল ফেলপস জিতলেন ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা হলো ২১টি স্বর্ণপদক!

    রিওতে চতুর্থ দিনে ২০০ মিটার বাটারফ্লাইয়ে জেতা সোনার পদক নিয়েই আবার পানিতে নেমে সতীর্থদের সঙ্গে মাইকেল ফেলপস জিতলেন ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা হলো ২১টি স্বর্ণপদক!

  • সুইমিংপুলে আবারও দেখা মিলল ফেলপস ঝড়। আবারও সোনা! ২০০ মিটার বাটারফ্লাইয়ে জিতে সাঁতারের রিও অলিম্পিকে তুলে নিলেন নিজের দ্বিতীয় সোনাটি।

    সুইমিংপুলে আবারও দেখা মিলল ফেলপস ঝড়। আবারও সোনা! ২০০ মিটার বাটারফ্লাইয়ে জিতে সাঁতারের রিও অলিম্পিকে তুলে নিলেন নিজের দ্বিতীয় সোনাটি।

  • ফ্রিস্টাইলে বিরল ট্রেবল জেতার পথে এগিয়ে চলেছেন কেটি লেডেকি। ৪০০ মিটার ফ্রিস্টাইলের পর এবার ২০০ মিটারে সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। সামনে ৮০০ মিটারে সোনার হাতছানি।

    ফ্রিস্টাইলে বিরল ট্রেবল জেতার পথে এগিয়ে চলেছেন কেটি লেডেকি। ৪০০ মিটার ফ্রিস্টাইলের পর এবার ২০০ মিটারে সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। সামনে ৮০০ মিটারে সোনার হাতছানি।

  • আগের তিন অলিম্পিকে খালি হাতে ফেরা কাতিনকা হোসসু রিও অলিম্পিকে পেয়ে গেলেন তিনটি সোনা! ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে ও ১০০ মিটার ব্যাকট্রোকের পর এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জিতলেন হাঙ্গেরির ‘লৌহমানবী'।

    আগের তিন অলিম্পিকে খালি হাতে ফেরা কাতিনকা হোসসু রিও অলিম্পিকে পেয়ে গেলেন তিনটি সোনা! ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে ও ১০০ মিটার ব্যাকট্রোকের পর এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জিতলেন হাঙ্গেরির ‘লৌহমানবী'।

  • রিও অলিস্পিকের তৃতীয় দিনে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জেতেন হাঙ্গেরির কাতিনকা হোসসু। এর আগে ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতেও সোনা জেতেন ‘লৌহমানবী’ হিসেবে পরিচিত এই সাঁতারু।

    রিও অলিস্পিকের তৃতীয় দিনে ১০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জেতেন হাঙ্গেরির কাতিনকা হোসসু। এর আগে ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতেও সোনা জেতেন ‘লৌহমানবী’ হিসেবে পরিচিত এই সাঁতারু।

  • ২০০ মিটার ফ্রিস্টাইলে সেরা চীনের সুন ইয়াং। অলিম্পিকে ছেলেদের এই ইভেন্টে এটাই চীনের কোনো সাঁতারুর প্রথম সোনা জয়।

    ২০০ মিটার ফ্রিস্টাইলে সেরা চীনের সুন ইয়াং। অলিম্পিকে ছেলেদের এই ইভেন্টে এটাই চীনের কোনো সাঁতারুর প্রথম সোনা জয়।

  • মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জেতেন যুক্তরাষ্ট্রের লিলি কিং।

    মেয়েদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জেতেন যুক্তরাষ্ট্রের লিলি কিং।

  • ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জেতেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি।

    ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জেতেন যুক্তরাষ্ট্রের রায়ান মারফি।

  • রিও অলিম্পিকের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের ১৯ নম্বর অলিম্পিক সোনা গলায় ঝোলান মাইকেল ফেলপস! এই আসরে নিজের প্রথম সোনাটি যু্ক্তরাষ্ট্রের এই সাঁতারু পান সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

    রিও অলিম্পিকের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের ১৯ নম্বর অলিম্পিক সোনা গলায় ঝোলান মাইকেল ফেলপস! এই আসরে নিজের প্রথম সোনাটি যু্ক্তরাষ্ট্রের এই সাঁতারু পান সতীর্থদের সঙ্গে ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

  • সুইমিংপুলে ঝড় তুলে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডিকি। নিজেরই গড়া বিশ্ব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস লিখতে সময় নেন ৫৬.৪৬ সেকেন্ড।

    সুইমিংপুলে ঝড় তুলে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডিকি। নিজেরই গড়া বিশ্ব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস লিখতে সময় নেন ৫৬.৪৬ সেকেন্ড।

  • মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নিজেরই গড়া রেকর্ড ভেঙে সাঁতারে সুইডেনকে অলিম্পিক ইতিহাসে প্রথম সোনা এনে দেন তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন সারা সুস্ট্রোম। নতুন বিশ্ব রেকর্ড গড়তে ৫৫.৪৮ সেকেন্ড সময় নেন এই সাঁতারু।

    মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নিজেরই গড়া রেকর্ড ভেঙে সাঁতারে সুইডেনকে অলিম্পিক ইতিহাসে প্রথম সোনা এনে দেন তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন সারা সুস্ট্রোম। নতুন বিশ্ব রেকর্ড গড়তে ৫৫.৪৮ সেকেন্ড সময় নেন এই সাঁতারু।

  • ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হওয়ার পথে নিজের রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়েন যুক্তরাজ্যের ২১ বছর অ্যাডাম পিটি।

    ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হওয়ার পথে নিজের রেকর্ড ভেঙে নতুন বিশ্ব রেকর্ড গড়েন যুক্তরাজ্যের ২১ বছর অ্যাডাম পিটি।

  • রিও গেমসের প্রথম দিনে সুইমিংপুলে ঝড় তুলে বিশ্ব রেকর্ড গড়েন হাঙ্গেরির কাতিনকা হোসসু। মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রতিদ্বন্দ্বীদের অনেক পেছনে ফেলে ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ডে সোনা জেতেন ‘লৌহমানবী’ হিসেবে পরিচিত এই সাঁতারু।

    রিও গেমসের প্রথম দিনে সুইমিংপুলে ঝড় তুলে বিশ্ব রেকর্ড গড়েন হাঙ্গেরির কাতিনকা হোসসু। মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রতিদ্বন্দ্বীদের অনেক পেছনে ফেলে ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ডে সোনা জেতেন ‘লৌহমানবী’ হিসেবে পরিচিত এই সাঁতারু।

  • পুরুষদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জেতেন জাপানের কোসুকে হাগিনো।

    পুরুষদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে সোনা জেতেন জাপানের কোসুকে হাগিনো।

  • মেয়েদের ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতে অস্ট্রেলিয়া। বিশ্বরেকর্ড গড়তে অস্ট্রেলিয়ার মেয়েদের সময় লাগে তিন মিনিট ৩০.৬৫ সেকেন্ড।

    মেয়েদের ৪*১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতে অস্ট্রেলিয়া। বিশ্বরেকর্ড গড়তে অস্ট্রেলিয়ার মেয়েদের সময় লাগে তিন মিনিট ৩০.৬৫ সেকেন্ড।

  • পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সেরা হন অস্ট্রেলিয়া ম্যাক হর্টন।

    পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সেরা হন অস্ট্রেলিয়া ম্যাক হর্টন।

Print Friendly and PDF