অবসরে যাওয়ার আগে শার্লটকে জেতাল ‘ভালেগ্রো’

শিগরিই অবসরে যাবে ভালেগ্রো। এর আগে প্রিয় এই ঘোড়ায় চড়ে ইকুয়েস্ট্রিয়ানের ব্যক্তিগত ড্রেসাজে সোনা ধরে রেখেছেন যুক্তরাজ্যের শার্লট ডুজ্যার্ডিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 09:40 AM
Updated : 16 August 2016, 09:40 AM

জার্মানির ইজাবেল ভিয়ার্ট রুপা জিতেও অনন্য রেকর্ড করেছেন। প্রথম খেলোয়াড় হিসেবে ইকুয়েস্ট্রিয়ানে ১০টি অলিম্পিক পদক জিতেছেন তিনি।

৩১ বছর বয়সী শার্লট লন্ডনে গত অলিম্পিকে দলীয় ও এককের সোনা জিতেছিলেন। ১৪ বছর বয়সী ভালেগ্রোকে নিয়ে ড্রেসাজের অসংখ্য রেকর্ড ভেঙেছেন তিনি।

“আমি আজ খুব আবেগাক্রান্ত। আমি জানি যে আমি তাকে নিয়ে আরেকটা অলিম্পিকে আসছি না। আমি সম্ভবত তাকে নিয়ে আরেকটা বিশ্ব চ্যাম্পিয়শিপেও খেলছি না।… সে একটি কিংবদন্তি।”

শার্লট আরও আবেগপ্রবণ হয়ে পড়েন যখন তার প্রেমিক ক্যামেরার সামনে ‘এখন তুমি কি আমাকে বিয়ে করবে?’ ব্যানার দেখান।

ইকুয়েস্ট্রিয়ানের ড্রেসাজে ঘোড়া নিয়ে কোনো দৌড়ঝাঁপ নেই। জিমন্যাস্টিক্সের ফ্লোর রুটিনের মতো সঙ্গীতের তালে ঘোড়াকে বিভিন্ন কায়দায় পরিচালনা করতে হয়।

ইকুয়েস্ট্রিয়ানের অন্য দুটি ইভেন্ট হলো শো জাম্পিং ও ইভেন্টিং। শো জাম্পিংয়ে বিভিন্ন প্রতিবন্ধকের উপর দিয়ে ঘোড়াকে লাফ দেওয়াতে হয়। কোনো প্রতিবন্ধক সফলভাবে পার হতে না পারলে পয়েন্ট যোগ হবে। তাই যে যত কম পয়েন্ট নিয়ে কোর্স শেষ করতে পারবে সেই বিজয়ী হবে।

আর ইকুয়েস্ট্রিয়ানের ট্রায়াথলন হিসেবে বিবেচিত ইভেন্টিংয়ের তিনটি ডিসিপ্লিন – ড্রেসাজ, ক্রস কান্ট্রি ও জাম্পিং মিলিয়ে বিজয়ী নির্ধারণ হয়। তিনটিতেই একটি ঘোড়া নিয়ে খেলতে হয়।

অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানই একমাত্র ক্রীড়া যেখানে বিভিন্ন ইভেন্টে নারী-পুরুষ একসঙ্গে অংশ নিতে পারে।