কলম্বিয়া ম্যাচে নেইমারই ভরসা ব্রাজিল কোচের

গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে কিছুটা হলেও নিজেকে ফিরে পেয়েছিলেন নেইমার। তবে কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের আগে ব্রাজিল অধিনায়ক পড়েছেন চোটের সমস্যায়। এর পরও তার খেলার সম্ভাবনা আছে। দেশটির কোচ রজেরিও মিকালে তারকা এই ফরোয়ার্ডের উপরই নির্ভর করছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2016, 11:33 AM
Updated : 15 August 2016, 03:13 PM
অলিম্পিক ফুটবলে সোনার পদক এখনও অধরাই রয়ে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের। প্রথমবারের মতো সোনা জয়ের লক্ষ্যে সাও পাওলোতে বাংলাদেশ সময় সকাল ৭টায় শেষ আটের লড়াইয়ে নামবে স্বাগতিক ব্রাজিল।

ব্রাজিল তাদের রিও দে জেনেইরো অলিম্পিক অভিযান শুরু করে দক্ষিণ আফ্রিকার সঙ্গে গোলশূন্য ড্র করে। এর পর ইরাকের সঙ্গেও গোলশূন্য ড্র করায় গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়ার শঙ্কা জেগেছিল তাদের। তবে শেষ ম্যাচে ডেনমার্ককে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে উঠে মিকালের দল।

ডেনমার্কের বিপক্ষে ম্যাচ শেষে নেইমার গোড়ালির গাঁটে সমস্যা অনুভব করেন। ব্রাজিলের ফুটবল কনফেডারেশন জানায়, বৃহস্পতিবার নেইমারের পরীক্ষা করানো হয়েছে এবং চোট গুরুতর নয়।

কোচ মিকালে বলেন, “শনিবার (বাংলাদেশ সময় রোববার সকাল) খেলার জন্য তাকে প্রস্তুত করে তুলতে হবে আমাদের।”

প্রথম দুই ম্যাচে অনেকটাই নিষ্প্রভ হয়ে ছিলেন নেইমার। গ্রুপ পর্বের শেষ ম্যাচে গোল না পেলেও ভালো খেলা উপহার দেন বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ড। মিকালে আশা করছেন, কলম্বিয়ার বিপক্ষে নিজের আসল রূপে ফিরবেন দলের সেরা খেলোয়াড়।

সাম্প্রতিক সময়ে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচগুলোয় ভালো কোনো স্মৃতি নেই নেইমারের। ২০১৪ সালে দেশের মাটির বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিল ২-১ গোলে জিতলেও চোট নিয়ে মাঠ ছাড়তে হয় নেইমারকে। সেই চোটের কারণে জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালে খেলতে পারেননি তিনি, ৭-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পরে ব্রাজিল।

২০১৫ সালের কোপা আমেরিকার গ্রুপ পর্বে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে নিষিদ্ধ হতে হয়েছিল নেইমারকে।

এগুলোকে অতীত বলে উড়িয়ে দিয়ে মিকালে বলেন, প্রতিপক্ষ খেলোয়াড়দের নেইমারকে প্ররোচিত করা নিয়ে উদ্বিগ্ন নন তিনি। 

“এটা ভিন্নরকম মুহূর্ত। আমি প্ররোচনা নিয়ে উদ্বিগ্ন নই। তার মানের জন্য নেইমার যেখানেই খেলে, সেখানেই তাকে প্ররোচিত করা হয়। খেলোয়াড়রা তাকে প্ররোচিত করতে চেষ্টা করে, কিন্তু সে এখন এতে অভ্যস্ত। সে পরিণত হয়েছে এবং ভালোভাবে প্রস্তুত।”

কলম্বিয়া ম্যাচ নিয়ে শিষ্যদের সতর্ক করে দিয়ে মিকালে বলেন, “খুব ভালো একটা দলের বিপক্ষে খেলব আমরা। তাদের বিপক্ষে ভালো খেলতে এবং এগিয়ে যেতে শুরু থেকে মনোযোগী হতে হবে আমাদের।”