বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে সোনা আয়ানার

আলমাজ আয়ানা যেন উড়লেন। দর্শক, ধারাভাষ্যকার সবাইকে হতভম্ব করে দিয়ে ১০ হাজার মিটারের বিশ্ব রেকর্ড অনায়াসে ভেঙে সোনা জিতেছেন ইথিওপিয়ার দূরপাল্লার এই দৌড়বিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 03:25 PM
Updated : 12 August 2016, 05:26 PM

রিও দে জেনেইরোর অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে ১০ হাজার মিটারে ক্যারিয়ারের মাত্র দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতামূলক দৌড়ে নামেন আয়ানা। অ্যাথলেটিক্সের প্রথম দিনে সোনার প্রথম ইভেন্টে শুরু থেকে আধিপত্য বজায় রেখে ২৯ মিনিট ১৭.৪৫ সেকেন্ড সময়ে দৌড় শেষ করেন তিনি, আগের রেকর্ডের চেয়ে যা ১৪ সেকেন্ড কম।
 

চীনের ওয়াং জুনশিয়ার ১৯৯৩ সালে ২৯ মিনিট ৩১.৭৮ সেকেন্ডের রেকর্ডটি টিকে ছিল ২৩ বছর।
রুপা পাওয়া কেনিয়ার ভিভিয়ান জেপকেমই চেরুইয়ত দৌড় শেষ করেছেন ২৯ মিনিট ৩২.৫৩ সেকেন্ডে। আয়নার সঙ্গে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেননি ২০১২ অলিম্পিকে ব্রোঞ্জ জেতা এই দৌড়বিদ।
আয়ানার স্বদেশি তিরুনেশ দিবাবার এবার লক্ষ্য ছিল প্রথম নারী অ্যাথলেট হিসেবে অ্যাথলেটিক্সের কোনো ইভেন্টে টানা তিনটি সোনা জেতা। কিন্তু বেইজিং ও লন্ডনের সোনা জয়ী এই দূরপাল্লার দৌড়বিদ আয়ানার অনেক পেছনে থেকে জেতেন ব্রোঞ্জ। তার সময় লেগেছে ২৯ মিনিট ৪২.৫৬ সেকেন্ড।
আয়ানার সামনে এবার ৫ হাজার মিটারের সোনা জয়ের হাতছানি। এই ইভেন্টের ফেভারিটও তিনিই। জিততে পারলে একই গেমসে ৫ ও ১০ হাজার মিটার দৌড় জেতা দ্বিতীয় নারী অ্যাথলেট হয়ে যাবেন তিনি। এই কীর্তি এখন কেবল দিবাবার।