রিওতে সোনা জিতে সিমোনের ‘ডাবল’

একই সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নশিপ আর অলিম্পিক সোনার মালিক- রিও দে জেনেইরোতে জিমন্যাস্টিক্সের অল-অ্যারাউন্ড রাউন্ডে প্রথম হয়ে ‘ডাবল’-এর কীর্তি গড়েছেন যুক্তরাষ্ট্রের মেয়ে সিমোন বাইলস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 11:33 AM
Updated : 12 August 2016, 03:44 PM

রিও গেমসের ষষ্ঠ দিনে সব মিলিয়ে ৬২.১৯৮ স্কোর গড়ে সোনা জেতেন সিমোন।

২০ বছরের মধ্যে প্রথম জিমন্যাস্ট হিসেবে মেয়েদের অল-অ্যারাউন্ড ইভেন্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সঙ্গে অলিম্পিক সোনা জিতলেন সিমোন। ১৯৫২ সালে অলিম্পিকে এই ইভেন্ট যোগ হওয়ার পর এর আগে এই কীর্তি গড়তে পারেন মাত্র চার জন। তবে তাদের কেউই যুক্তরাষ্ট্রের না।

বয়স কম ছিল বলে লন্ডনে ২০১২ অলিম্পিকে অংশ নিতে পারেননি সিমোন। ২০১৩ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে অল অ্যারাউন্ড ইভেন্টে সোনা জেতেন। এর পর আর পেছন ফিরে তাকাননি। পরের দুটি বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনাও জেতেন সিমোন।
ফেভারিট হিসেবেই রিও অলিম্পিকে পা রেখেছিলেন। চার বছর অপেক্ষার পর অলিম্পিকের মঞ্চে সোনা জিতে চোখের জল ধরে রাখতে পারেননি ১৯ বছর বয়সী সিমোন।

“সবকিছু আমার মনে খেলা করছিল; কিন্তু বেশি মনে হচ্ছিল, অবশেষে এটা আমি করে ফেলেছি। এটা যখন আপনাকে নাড়া দেবে, আপনি আবেগ সামলাতে পারবেন না।”

সিমোনের সাফল্যে অলিম্পিকের এই ইভেন্টে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের আধিপত্যও বহাল থাকল। এই নিয়ে টানা চারটি অলিম্পিকে জিমন্যাস্টিক্সে মেয়েদের অল-অ্যারাউন্ড ইভেন্টের সোনা জিতল দেশটি।

লন্ডনে টাইব্রেকারে হেরে এই ইভেন্টের ব্রোঞ্জ পদক হাতছাড়া হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্রের অ্যালি রেইসম্যানের। সেবার টাইব্রেকারে যার কাছে হেরেছিলেন, রাশিয়ার সেই আলিয়া মুস্তাফিনাকে পেছনে ফেলেই এবার রুপা জেতেন রেইসম্যান।