বয়স জয় করে সাইক্লিংয়ে ইতিহাস আর্মস্ট্রংয়ের

রিও অলিম্পিকে দারুণ এক ইতিহাস গড়েছেন ক্রিস্টিন আর্মস্ট্রং। টানা তিন আসরে সাইক্লিংয়ের মেয়েদের টাইম ট্রায়ালে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2016, 08:32 AM
Updated : 16 Oct 2016, 12:09 PM
রিও  সবচেয়ে কম ৪৪ মিনিট ২৬.৪২ সেকেন্ড সময় নিয়ে ২৯.৭ কিলোমিটারের কোর্স শেষ করা আর্মস্ট্রংয়ের কীর্তি আরও বড় হয়ে যাচ্ছে তার বয়সের কারণে। দুই দফা অবসর ভেঙে অলিম্পিকের তৃতীয় সোনা তিনি জিতেছেন ৪৩তম জন্মদিনের আগের দিন। দারুণ এই প্রাপ্তি দিয়েই ১১ অগাস্ট জন্মদিন পালন করছেন আর্মস্ট্রং।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে সোনা জয়ের পর অবসর নেন আর্মস্ট্রং। অবসর ভেঙে ২০১২ সালের লন্ডন অলিম্পিকে সোনা জিতে ফের সাইক্লিংকে বিদায় বলে দেন তিনি। ২০১৫ সালে আর্মস্ট্রং আবারও ফিরে আসেন।

সোনা জয়ের পর আবেগের অশ্রু ধরে রাখতে পারেননি আর্মস্ট্রং। পাঁচ বছর বয়সী ছেলে মা তুমি কাঁদছ কেন জিজ্ঞেস করার পর তিনি বলেন, “পাঁচ বছর বয়সী ছেলের কাছ থেকে এটা দারুণ একটা প্রশ্ন। আমি কেন কাঁদছি? আমি  কাঁদছি কারণ এটা আমরা করি যখন আমরা সুখী থাকি। একটু পরে ছেলেকে কান্নার কারণটা ব্যাখ্যা করতে হবে।”

রাশিয়ার জাবেলিনসকায়া ওলেগা ৪৪ মিনিট ৩১.৯৭ সেকেন্ড সময় নিয়ে রুপা ও নেদারল্যান্ডসের আন্না ফন ডার ব্রেগেন ৪৪ মিনিট ৩৭.৮০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছেন।

পুরুষ টাইম ট্রায়ালের সোনা সুইজারল্যান্ডের ফাবিয়ানের

পুরুষ টাইম ট্রায়ালের সোনা জিতেছেন সুইজারল্যান্ডের কানসেলারা ফাবিয়ান। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে সোনা জেতা এই সাইক্লিস্টের ৫৪.৫ কিলোমিটারের কোর্স শেষ করতে সময় লাগে ১ ঘণ্টা ১২.১৫ মিনিট।

নেদারল্যান্ডসের টম ডুমোউলিন রুপা ও ট্যুর দ্য ফ্রান্স জয়ী যুক্তরাজ্যের ক্রিস ফ্রুম ব্রোঞ্জ পেয়েছেন।