‘আর্জেন্টিনার মেসিকে ফেরানো প্রয়োজন’

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতা হোর্হে ভালদানোর মতে, দেশের ফুটবলের স্বার্থে লিওনেল মেসিকে ফেরানো প্রয়োজন। বার্সেনালের তারকা এই ফুটবলারকে আন্তর্জাতিক ফুটবলে ফেরানোর আহবান জানাতে পুরো জাতিকে এগিয়ে আসার অনুরোধ জানান সাবেক এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 11:29 AM
Updated : 3 August 2016, 11:29 AM

গত জুনের শেষ সপ্তাহে কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন মেসি।

আর্জেন্টিনার নতুন কোচ হিসেবে দায়িত্ব পাওয়া এদগার্দো বাউসা এরই মধ্যে মেসিকে ফেরানোই তার প্রথম লক্ষ্য বলে জানিয়েছেন।

১৯৮৬ বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা দলের সদস্য ভালদানো বলেন, “হতাশা কাটাতে আপনাকে সঠিক সময় বেছে নিতে সাহায্য করতে হবে। তবে আপনাকে যত দ্রুত সম্ভব মেসিকে ফেরাতে হবে।”

২০১৪ বিশ্বকাপসহ দেশকে মোট চারটি প্রতিযোগিতার ফাইনালে তুলেও কোনো শিরোপা জিততে ব্যর্থ হন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলার মেসির কাঁধে ভর করে সবশেষ যুক্তরাষ্ট্রে কোপা  আমেরিকার বিশেষ আসরে ২৩ বছরের শিরোপা খরা ঘোচানোর স্বপ্ন দেখেছিল দেশটি। কিন্তু ফাইনালে আবার হেরে যায় তারা।

ভালদানোর মতে, এই ‘অসহনীয় চাপের’ কারণেই দেশের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নিয়েছেন মেসি।

“মেসি যখন বল স্পর্শ করে তখনই সে ম্যাচ জেতানোর দায়িত্ব বোধ করে। এটা তার কাঁধে অনেক বড় চাপ হয়ে দাঁড়ায়।”

“আমরা এক জন প্রতিভার বিষয়ে কথা বলছি, বিশ্বের সেরা খেলোয়াড়। কিছু গুরুত্বপূর্ণ মুহূর্তে তার অবসর সমস্যার সৃষ্টি করবে, বিশেষ করে আর্জেন্টিনা ফুটবল এখন যে অবস্থায় আছে।”

তাই যত দ্রুত সম্ভব মেসিকে ফেরানো জরুরি বলে মত প্রকাশ করেন ভালদানো।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন আমেরিকা অঞ্চলের ১০ দলের মধ্যে বর্তমানে তৃতীয় স্থানে আছে আর্জেন্টিনা; এ পর্যন্ত ছয় ম্যাচে খেলে তাদের পয়েন্ট ১১।

বাছাইপর্বের পরের দুই ম্যাচে আগামী মাসের প্রথম সপ্তাহে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে মাঠে নামবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এই অঞ্চল থেকে বাছাইপর্বের প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। আর পঞ্চম দলটি খেলবে প্লে-অফ।