পেলে-মারাদোনার চেয়ে মেসি ভালো: পোপ

ইতিহাসের সেরা ফুটবলারের প্রশ্ন উঠলে অধিকাংশ সময়ই পেলে ও মারাদোনাকে ঘিরে ফুটবল বিশ্ব দুই ভাগ হয়ে যায়। তবে পোপ ফ্রান্সিসের মতে, সাবেক এই দুই কিংবদন্তি নয়, লিওনেল মেসিই ইতিহাসের সেরা ফুটবলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 10:04 AM
Updated : 2 August 2016, 05:45 AM

বর্তমানের অন্যতম সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে বরাবরই শ্রেষ্টত্বের প্রসঙ্গে তুলনা হয়ে আসছে মেসির। একই সঙ্গে সাবেক দুই বিশ্বকাপজয়ী তারকা পেলে ও মারাদোনার সঙ্গেও বার্সেলোনা ও আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তুলনা হয়।

সেই তুলনায় মেসিকেই এগিয়ে রাখলেন আর্জেন্টিনায় জন্ম নেওয়া পোপ ফ্রান্সিস।

ওয়ার্ল্ড ইয়ুথ ডের এক অনুষ্ঠানে পোপ বলেন, “আমার কাছে, (লিওনেল) মেসি মারাদোনা ও পেলের চেয়ে ভালো।”

ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে ২৮টি শিরোপা জেতা মেসির আন্তর্জাতিক ফুটবলে সাফল্য শূন্য। জাতীয় দলের হয়ে চারটি বড় প্রতিযোগিতার ফাইনালে উঠলেও প্রতিবারই শূন্য হাতে ফেরেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে হারের পর টানা দুই বছরে কোপা আমেরিকার ফাইনালেও ওঠে আর্জেন্টিনা, কিন্তু সাফল্য অধরাই থেকে যায়। সবশেষ গত জুনে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের পর হতাশায় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান মেসি।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পর গত শনিবার ক্লাবের হয়ে প্রথম মাঠে নামেন মেসি। স্কটিশ চ্যাম্পিয়ন সেলটিকের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনার ফরোয়ার্ড গোল না পেলেও ম্যাচটি সহজেই ৩-১ গোলে জেতে বার্সেলোনা।