সেরা চারে চোখ মুক্তিযোদ্ধার

শিরোপাধারী শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, দুই আবাহনী, শেখ রাসেল ক্রীড়া চক্র-এই চার দলকে প্রিমিয়ার লিগের ফেভারিট মানছেন সবাই। সেভাবে শিরোপা স্বপ্ন না দেখা মোহামেডান স্পোর্টিং ক্লাবও পাচ্ছে সমীহ। বাস্তবতা মেনে লিগের সেরা চারে থাকতে পারাটা ‘প্রাপ্তি হবে’ বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কোচ আব্দুল কাইয়ুম সেন্টু।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 11:07 AM
Updated : 23 July 2016, 01:51 PM

প্রিমিয়ার লিগ পেশাদার আঙিনায় পা রাখার পর ২০১০-১১ ও ২০১১-১২ মৌসুমে রানার্সআপ হওয়া মুক্তিযোদ্ধার সেরা সাফল্য। গত মৌসুমে ২০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করেছিল দলটি। কোচ হিসেবে লিগে নিজের প্রথম মিশনে তাই বড় স্বপ্ন দেখছেন না মুক্তিযোদ্ধা কোচ।

স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপই প্রেরণা

মৌসুম শুরুর টুর্নামেন্ট স্বাধীনতা কাপে দারুণ সম্ভাবনা জাগিয়েও গ্রুপ পর্ব পেরুতে পারেনি মুক্তিযোদ্ধা। ফেডারেশন কাপে গ্রুপ পর্ব পেরুলেও কোয়ার্টার-ফাইনালে বিজেএমসির কাছে বিদায় নিতে হয় তাদের। এ দুটি আসর থেকে অনুপ্রেরণা নিয়ে লিগে আরেকটু ভালো করার আশা সেন্টুর।

“প্রস্তুতি মোটামুটি ভালো। স্বাধীনতা কাপে আমরা ৫ ম্যাচে ৯ পয়েন্ট পেয়েছিলাম; অল্পের জন্য সেমি-ফাইনালে উঠতে পারিনি। ফেডারেশন কাপেও একেবারে মন্দ করিনি। এ দুটি আসরের প্রাপ্তিকে আমরা লিগে আরেকটু বেশি দূর টেনে নিয়ে যেতে চাই।”

‘সেরা চারে থাকাটা হবে বড় পাওয়া’

২০০৬-০৭, ২০১২-১৩ মৌসুমে লিগে তৃতীয় হয়েছিল দলটি। সব মিলিয়ে পেশাদার লিগে গত আট আসরে চারবার সেরা চারে ছিল মুক্তিযোদ্ধা। বাস্তবতা বুঝে বড় স্বপ্নের পথে ছোটার সাহস পাচ্ছেন না সেন্টু।

“দেখুন, আমরা আসলে লিগে সেরা চারের পরেই অবস্থান করি। যতটুকু ওপরে থাকতে পারি, সেটাই লক্ষ্য। বাস্তবতা মেনে যদি লক্ষ্যটা বলি, তাহলে আমরা যদি সেরা চারের মধ্যেও থাকতে পারি, তা আমাদের জন্য অনেক বড় পাওয়া হবে।”

স্বপ্ন বড় না হওয়ার কারণ ব্যাখ্যায় কোচ জানালেন, “আসলে চাইলেও মুক্তিযোদ্ধা সব কিছু নিজেদের ইচ্ছামতো করতে পারে না। এবারও দলটা করতে অনেক কষ্ট হয়েছে তাদের। দলের অবস্থা অবশ্য আগের চেয়ে এ মুহূর্তে ভালো।”

ভরসা আক্রমণভাগ, চিন্তা রক্ষণে

মৌসুম শুরুর টুর্নামেন্ট স্বাধীনতা কাপে হ্যাটট্রিকসহ ৫ গোল করেন মুক্তিযোদ্ধার আহমেদ কোলো মুসা। লিগেও নাইজেরিয়ার এই ফরোয়ার্ডের কাছে গোলের প্রত্যাশা বেশি সেন্টুর। লিগে নিজের প্রথম মিশন নিয়ে মুখিয়ে থাকা এই কোচকে অবশ্য ভাবনায় ফেলে দিয়েছে রক্ষণভাগ।

“সত্যি বলতে লিগ নিয়ে আমি খুব উন্মুখ হয়ে আছি। দল নিয়েও খুশি। মুসার ওপর বেশি নির্ভর করছি। পাসপোর্ট সমস্যা কাটিয়ে সে কদিন আগে অনুশীলনে ফিরেছে। সে ভালো করলে লিগে প্রত্যাশিত সাফল্য পাওয়ার সুযোগ আমাদের থাকবে।”

“আক্রমণভাগে মুসা, শফিুকল ইসলাম বিপুল, রবিন, জাভেদ (খান), মোবারক (হোসেন) এদের কাছে চাওয়াটা বেশি। রক্ষণ নিয়ে একটু দুর্ভাবনায় আছি। প্রস্তুতিতে এ দিকটাই বেশি গুরুত্ব দিচ্ছি। আশা করি গুছিয়ে নেওয়া যাবে।”

ফেভারিট আবাহনী ও শেখ রাসেল

মুক্তিযোদ্ধার সেরা চারের লক্ষ্য পরিষ্কার হলো সেন্টুর করা ফেভারিটের তালিকায়। ঘরোয়ার সেরা তারকাদের হারিয়ে ফেলা শেখ জামাল প্রতিযোগিতাটির শিরোপাধারী হলেও তাদের সম্ভাব্য লিগ জয়ী মনে করছেন না মুক্তিযোদ্ধা কোচ।

“আমার দৃষ্টিতে লিগের ফেভারিট ঢাকা আবাহনী ও শেখ রাসেল। খেলোয়াড় সংকট, কোচ বদল, সব মিলিয়ে শেখ জামালকে এবার অতটা ফেভারিট মনে হচ্ছে না।”

নিজের দলকে ফেভারিটের তালিকায় না রাখলেও ‘শৃঙ্খলাবদ্ধ’ বলে দাবি সেন্টুর। দলীয় শৃঙ্খলার জোরে সেরা চারের লক্ষ্য পূরণের আশা তার।

“শৃঙ্খলার ব্যাপারে আমি একটু বেশি কড়া। আমি দেখেছি, ভালো দল গড়লেও অনেক সময় শৃঙ্খলার অভাবে ভালো কিছু করা হয় না। এটা আমারও প্রথম মিশন। দেখা যাক কি হয়।”