অনুপ্রেরণা জুগিয়েছেন রোনালদো

চোটের কারণে প্রথমার্ধেই মাঠ ছাড়তে হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোকে, চলে যেতে হয়েছিল ড্রেসিং রুমে। তবে হাঁটুর পরিচর্যা করিয়ে বেঞ্চে এসে বসেন তিনি, সাইডলাইন থেকে সতীর্থদের পরামর্শ দিয়ে যান ম্যাচের শেষ পর্যন্ত। পর্তুগাল অধিনায়কের অনুপ্রেরণাদায়ী এই শক্তিতে মুগ্ধ কোচ ফের্নান্দো সান্তোস। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2016, 11:43 AM
Updated : 12 July 2016, 11:45 AM

সাঁ-দেনিতে রোববার রাতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে বদলি হিসেবে নামা এদেরের গোলে স্বাগতিক ফ্রান্সকে ১-০ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপ সেরার মুকুট জেতে পর্তুগাল। 

ম্যাচের সপ্তম মিনিটে পায়েতের সঙ্গে সংঘর্ষে ব্যথা পান রোনালদো। এরপর দুইবার চোটের পরিচর্যায় মাঠের বাইরে গিয়ে ফিরলেও বোঝা যাচ্ছিল, এভাবে বেশিক্ষণ থাকতে পারবেন না। শেষ পর্যন্ত ২৫তম মিনিটে স্ট্রেচারে শুয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।

দলের জন্য রোনালদোর এই আঁকুতির প্রশংসা করেন সান্তোস। 

“আমাদের অধিনায়ক এই প্রতিযোগিতায় দারুণ উদ্যমী ছিল। অনেকবারই তার সমালোচনা হয়েছে কিন্তু সে অসাধারণ টিম স্পিরিট দেখিয়েছে।”
“মানুষের পক্ষে যা সম্ভব ম্যাচে ফিরতে দুবার সে এর সবকিছুই করেছে কিন্তু এটা সম্ভব ছিল না।”

ম্যাচের শেষ দিকে ডাগআউট থেকে খেলোয়াড়দের নানা ধরনের পরামর্শ দিয়ে সান্তোসকে সহায়তা করে গেছেন রোনালদো। একই সঙ্গে সতীর্থদের আত্মবিশ্বাসও জুগিয়ে গেছেন তিনি। 

সান্তোস বলেন, “ড্রেসিং-রুমে তার উপস্থিতি সত্যি খুব গুরুত্বপূর্ণ ছিল। যেভাবে সে আমাকে সমর্থন দিয়ে গেছে তার জন্য ধন্যবাদ এবং সে বলেছে যে এটা আমাদের দিন...আমার মতো সেও বিশ্বাস করেছে যে এটা আমাদের দিন ছিল।”

শিষ্যদের কিভাবে অনুপ্রাণিত করেছেন সান্তোস সেই বিষয়েও বলেন। 
“আমি সব সময়ই খেলোয়াড়দের বলেছি যে আমাদের দারুণ প্রতিভা আছে কিন্তু প্রতিপক্ষের চেয়ে আমাদের বেশি লড়াই করতে হবে, তাদের চেয়ে বেশি দৌড়াতে হবে এবং তাদের চেয়ে বেশি মনোযোগ দিতে হবে। আমাদের দারুণ একটি দল আছে।”
“আমি যে তাদের বলতাম আমরা এটা জিততে পারি তা তারা সব সময়ই বিশ্বাস করেছে। কখনও কখনও পর্তুগালের মানুষ আমাদের বিশ্বাস করেনি।”