কুৎসিত ছানা থেকে রাজহাঁস এদের

ফ্রান্সের ক্লাব লিলে নাম লেখানোর আগে সোয়ানসি সিটিতে গত মৌসুমটা বাজে কেটেছিল এদেরের। অসাধারণ এক গোল করে পর্তুগালকে ইউরোর শিরোপা জেতানোর পর তাকে নিয়ে উচ্ছ্বসিত ফের্নান্দো সান্তোস। দেশটির কোচ তাকে তুলনা করেছেন কুৎসিত হাঁসের ছানা থেকে রাজহাঁসে পরিণত হওয়ার সঙ্গে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2016, 10:35 AM
Updated : 12 July 2016, 11:17 AM

স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে ইউরোর শিরোপা জয়ের জন্য পর্তুগালের মূল ভরসা ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু চোট নিয়ে ২৫তম মিনিটে স্ট্রেচারে করে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন তিনি। 

সাঁ-দেনিতে রোববার রাতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে ফ্রান্সকে ১-০ ব্যবধানে হারিয়ে পর্তুগালকে প্রথমবারের মতো বড় কোনো শিরোপা এনে দেওয়া গোলটি করেন বদলি হিসেবে নামা এদের। 

সোয়ানসির হয়ে একদমই আলো ছড়াতে পারেননি এদের। মৌসুম শেষ হওয়ার আগেই ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি তাকে ফরাসি লিগ ওয়ানের দল লিলে ধারে খেলতে পাঠায়। মৌসুম শেষে পাকাপাকিভাবে লিল তাকে নিজেদের করে নেয়। 

লিলের হয়ে ভালো খেলার পুরস্কার হিসেবে সান্তোসের ইউরোর দলে জায়গা পান এদের। ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ডের আত্মবিশ্বাসের কমতি ছিল না বলেই জানান সান্তোস।

“ক্রিস্তিয়ানোকে যখন মাঠ থেকে নিয়ে আসলাম, তখনই আমি এদেরকে নামানোর কথা ভেবেছিলাম কিন্তু সেই মুহূর্তে আমার মনে হয়েছিল খেলার ধরন বদলাতে হবে আমাদের, তাই নানিকে তার ক্ষিপ্র ফুটবল খেলার জন্য আমি তাকে মাঝমাঠে নিয়ে এলাম।”
 
“কিন্তু উপরের দিকে খেলা এবং দলকে জাগিয়ে তোলার জন্য কাউকে প্রয়োজন ছিল আমাদের। শেষের দিকে ফ্রান্সের জন্য ম্যাচটি কঠিন করে দিতে বাতাসে খেলার জন্য কাউকে প্রয়োজন ছিল আমাদের।”

অসাধারণ একজন ট্যাকটিশিয়ান হিসেবে পরিচিত সান্তোস এই কৌশলের জন্যই এদেরকে বদলি হিসেবে ৭৯তম মিনিটে মাঠে নামান। আর এদেরও আস্থার প্রতিদান ভালোভাবে দিয়েছেন বলে ভীষণ খুশি কোচ।
“সে মাঠে নেমে বলেছিল, কোচ আমি গোল করব। কুৎসিত সেই হাঁসের ছানা গোল করল-সে এখন সুন্দর রাজহাঁস।”