অভিযোগ থেকে নেইমারের মুক্তিতে বার্সায় স্বস্তি

নেইমার দুর্নীতি ও প্রতারণার একটি অভিযোগ থেকে মুক্তি পাওয়ায় বার্সেলোনায় স্বস্তির বাতাস বইছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2016, 08:53 AM
Updated : 12 July 2016, 12:15 PM

বার্সেলোনার এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বিরুদ্ধে ব্রাজিলের এক বিনিয়োগ প্রতিষ্ঠানের করা অভিযোগ গত শুক্রবার খারিজ করে দিয়েছে স্পেনের হাই কোর্ট।

বার্সেলোনার মুখপাত্র জোজেপ ভাইভস সংবাদ সম্মেলনে বলেন, “একটা অধ্যায়, যেটা অনেক মাথাব্যথার তৈরি করেছে…কিন্তু এখন সবকিছু শেষ।”

“ক্লাবের এই সব আইনি ব্যাপারগুলো পরিষ্কার করা প্রয়োজন, যাতে সমর্থক আর সদস্যরা খেলায় মনোযোগ দিতে পারে।”

ব্রাজিলের ডিআইএস নামের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশের মালিক ছিল। ব্রাজিল অধিনায়কের ২০১৩ সালে বার্সেলোনার যোগ দেওয়ার মূল ট্রান্সফার ফি গোপন করায় তাদেরকে ঠকানো হয়েছে বলে দাবি করেছিল প্রতিষ্ঠানটি।

কিছু দিন আগে নেইমারের বিরুদ্ধে দুর্নীতি ও প্রতারণার অভিযোগ তোলে স্পেনের সরকারি আইনজীবীরা। স্পেনের সর্বোচ্চ ফৌজদারি আদালতের আইনজীবীদের অভিযোগ, ২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায় নেইমারের যোগ দেওয়ার মূল ট্রান্সফার ফি লুকিয়েছিলেন খেলোয়াড় নিজে ও তার বাবা।

ট্রান্সফার ফি নিয়ে শুরুতে বার্সেলোনা জানিয়েছিল, সান্তোস থেকে নেইমারকে কিনতে পাঁচ কোটি ৭০ লাখ ইউরো দিয়েছিল তারা। এর মধ্যে চার কোটি ইউরো পেয়েছিল নেইমারের বাবা আর সান্তোস পায় এক কোটি ৭০ লাখ ইউরো। কিন্তু তদন্তকারীরা জানায়, নেইমারের মোট ট্রান্সফার ফি ছিল আট কোটি ৩০ লাখ ইউরোর কাছাকাছি, বার্সেলোনা চুক্তির কিছু অংশ লুকিয়েছিল।

বার্সেলোনা অবশ্য কিছু দিন আগে নেইমারের কর ফাঁকি সংক্রান্ত ঝামেলা চুকিয়ে ফেলার জন্য ৫৫ লাখ ইউরো জরিমানা দেওয়ার সিদ্ধান্ত নেয়।

গত বুধবার স্পেনের একটি আদালত ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রায় ৪১ লাখ ইউরো কর ফাঁকির জন্য লিওনেল মেসি ও তার বাবা হোর্হে মেসিকেও ২১ মাসের কারাদণ্ড দেয়। এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছেন মেসি। এমন সময় নেইমারের খবরটি বার্সেলোনার জন্য একটু স্বস্তির উপলক্ষ হয়ে এলো।