পর্তুগালের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জ দেখছে ফ্রান্স

প্রতিযোগিতামূলক ফুটবলে জার্মানির বিপক্ষে ৫৮ বছরের জয়-খরা কাটানোর উচ্ছ্বাসে ভাসছে ফ্রান্স। তবে পর্তুগালের বিপক্ষে ফাইনাল ম্যাচটি খুব চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন দেশটির ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান। সতীর্থদের পা মাটিতে রাখার পরামর্শ দিয়েছেন বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দলকে ফাইনালে তোলার এই নায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2016, 09:39 AM
Updated : 8 July 2016, 09:39 AM

মার্সেইতে গত বৃহস্পতিবার গ্রিজমানের জোড়া গোলে জার্মানিকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠে স্বাগতিক ফ্রান্স। ১৯৫৮ বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের পর জার্মানির বিপক্ষে প্রতিযোগিতামূলক ফুটবলে এই প্রথম জয় পেল দুই বারের ইউরো চ্যাম্পিয়ন দলটি।

ম্যাচ শেষে গ্রিজমান বলেন, “আমাদের এখন বিশ্রাম নিতে হবে এবং এরই মধ্যে ফাইনাল নিয়ে ভাবতে শুরু করেছি আমরা।”

দলকে তৃতীয়বারের মতো ইউরোপ সেরার মুকুট জিতিয়ে ইতিহাসে নাম লেখাতে উন্মুখ ফ্রান্সের খেলোয়াড়রা। তবে পর্তুগালের বিপক্ষে ফাইনালটি সহজ হবে না বলে মনে করেন গ্রিজমান।

“এটা খুব কঠিন হবে। পর্তুগালের বিপক্ষে ম্যাচে সম্ভাবনা পঞ্চাশ-পঞ্চাশ। একটি ফাইনালে যে কোনো কিছুই ঘটতে পারে। একটিই ম্যাচ।”

“আমরা খুব খুশি এবং আমরা এখন ১০ জুলাই (ফাইনালের দিন) নিয়ে স্বপ্ন দেখতে শুরু করতে পারি, কিন্তু আমাদের পা মাটিতে রাখতে হবে। এখনও একটি ম্যাচ বাকি আছে আমাদের।”

সাঁ-দেনিতে আগামী রোববার ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

ফাইনালের আগে নিজেদের শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত করতে সময়টা একটু কম হয়ে গেছে বলে মনে করেন দিদিয়ে দেশম। ফ্রান্সের এই কোচও শিরোপা জয়ে দুই দলের সমান সম্ভাবনা দেখছেন। 

“আমাদের সুযোগ আছে এবং পর্তুগালেরও সুযোগ আছে। আমরা স্বাগতিক এবং জার্মানিকে হারানোটা আমাদের বাড়তি শক্তি দেবে না। পর্তুগালের নিজেদের উপর বিশ্বাস আছে, আমাদেরও তাই আছে।”