ইউরো ও কোপা আমেরিকা চ্যাম্পিয়নের মধ্যে ম্যাচের প্রস্তাব

ইউরো ২০১৬ চ্যাম্পিয়নের মুখোমুখি হতে পারে কোপা আমেরিকা শতবর্ষী আসরের শিরোপা জয়ী চিলি। দুই মহাদেশের সেরা দুই দলের মধ্যে এই ম্যাচ আয়োজনের আলোচনা চলছে বলে জানিয়েছেন দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভাপতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 11:03 AM
Updated : 30 June 2016, 12:41 PM

কোপা আমেরিকা শতবর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্রে সম্প্রতি শেষ হওয়া বিশেষ আসরের ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা ধরে রাখে চিলি।

২০১৫ সালে দেশের মাটিতে লাতিন আমেরিকার সেরা এই ফুটবল প্রতিযোগিতার শিরোপা জিতে ২০১৭ সালে হতে যাওয়া ফিফা কনফেডারেশন্স কাপে খেলা নিশ্চিত করে দলটি।

কনমেবল সভাপতি আলেহান্দ্রো দোমিনগেস জানিয়েছেন, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকা চ্যাম্পিয়নের মধ্যে একটি ম্যাচ আয়োজনের জন্য উয়েফার কাছে প্রস্তাব দেওয়া হয়েছে।

অবশ্য দুই দেশের সূচির দিকে খেয়াল রেখেই ম্যাচটির সময় ঠিক করতে হবে। আগামী কয়েক মাসে চিলি যেমন বিশ্বকাপ বাছাইপর্বে খেলবে।

ওই ম্যাচ আয়োজনের প্রসঙ্গে দোমিনগেস টুইটারে লিখেছেন, “কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নদের মধ্যে একটি ম্যাচ আয়োজনে উয়েফার কাছ থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি। উপযুক্ত একটি তারিখ ঠিক করতে আমরা আলোচনা করব।”

ম্যাচটি আর্তেমিও ফ্রাংকি ট্রফির আগে অনুষ্ঠিত হবে। দীর্ঘ বিরতির পর ২০১৮ সালে প্রতিযোগিতাটি ফের মাঠে গড়ানোর কথা।

১৯৮৫ ও ১৯৯৩ সালে প্রতিযোগিতার আগের দুটি আসর বসেছিল; ওই দুই লড়াই হয়েছিল কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নের মধ্যে।

প্রথম আসরে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়েছিল ফ্রান্স। আট বছর পর দ্বিতীয় ও শেষ আসরে পেনাল্টি শুট-আউটে ডেনমার্ককে হারিয়েছিল আর্জেন্টিনা।

ইতালির মিলানের হতে যাওয়া এবারের আসর হবে চারটি দলকে নিয়ে; ২০১৫ কোপা চ্যাম্পিয়ন চিলি ও রানার্সআপ আর্জেন্টিনা এবং ইউরো ২০১৬ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল এতে খেলবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক