কামড়ানো নিয়ে সুয়ারেসকে সতর্ক করলেন তাবারেস

গত বিশ্বকাপের সেই আলোচিত-সমালোচিত কামড় কাণ্ডের পুনরাবৃত্তি না করতে লুইস সুয়ারেসকে সতর্ক করে দিয়েছেন অস্কার তাবারেস। শাস্তি কাটিয়ে দেশের হয়ে প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে আবার খেলার সুযোগ পাওয়া বার্সেলোনার এই ফরোয়ার্ডকে শান্ত রাখার পরিকল্পনাও করেছেন উরুগুয়ের এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 10:46 AM
Updated : 22 March 2016, 10:46 AM

চলতি মৌসুমে বার্সেলোনার হয়ে দুর্দান্ত ফর্মে থাকা সুয়ারেস সব ধরনের প্রতিযোগিতা মিলে ৪১ গোল করেছেন। ব্রাজিল ও পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য দলে ফেরা সুয়ারেস আর কামড় দেওয়ার চেষ্টা করবে না বলেই আশা তাবারেসের।

“(বিষয়টি নিয়ে কথা বলার) এটা সঠিক সময় নয় কিন্তু ভয়ঙ্কর কিছু ঘটেছিল। অন্তত আমরা আশা করি, ওই ঘটনা আর হবে না।”

বাংলাদেশ সময় আগামী শনিবার সকালে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে উরুগুয়ে। এ ম্যাচ সামনে রেখে সাংবাদিকদের তাবারেস জানান, তার আশা সুয়ারেস আরেকটি দুর্ঘটনা থেকে নিজেকে দূরে রাখবে।

“অবশ্যই তার অনুভূতি আছে এবং এ মুহূর্তে আমাদের লক্ষ্যগুলোর একটি হচ্ছে শুধু ফুটবল নিয়ে সুয়ারেসকে ভাবানো।”

সবসময় সুয়ারেসের সঙ্গে আলোচনা করে তাকে ‘শান্ত’ রাখার পরিকল্পনার কথাও জানান তাবারেস। তাকে শান্ত রাখায় ব্যঘাত ঘটতে পারে, এমন বিষয়গুলো দূর করার কথা জানিয়ে উরুগুয়ে কোচ বলেন, “সুয়ারেস যাদের মুখোমুখি হবে, তারাও জানে, সে দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাকে আটকে রাখতে তারা সব চেষ্টাই করবে।”

ব্রাজিলে গত বিশ্বকাপের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে ইতালির ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনিকে কামড় দেওয়ার কারণে প্রতিদ্বন্দ্বিতামূলক আন্তর্জাতিক ফুটবলে ৯ ম্যাচ আর যে কোনো ধরনের ফুটবলে চার মাসের জন্য সুয়ারেসকে নিষিদ্ধ করে ফিফা।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দেওয়া এই নিষেধাজ্ঞার পর উরুগুয়ের হয়ে তিনটি প্রীতি ম্যাচ খেললেও বিশ্বকাপের বাছাইপেব খেলতে পারেননি ২৯ বছর বয়সী সুয়ারেস।

৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের দ্বিতীয় স্থানে রয়েছে উরুগুয়ে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচের চার দিন পর নিজেদের মাঠে পেরুর মুখোমুখি হবে তাবারেসের দল।