৬ আসনে ইভিএমে ‘মক ভোটিং’ বৃহস্পতিবার

৩০ ডিসেম্বর ভোটের তিন দিন আগে ছয়টি আসনের সব কেন্দ্রে দিনভর ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘অনুশীলনমূলক’ ভোট দিতে পারবেন ওই সব আসনের ভোটাররা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2018, 07:14 PM
Updated : 26 Dec 2018, 07:14 PM

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগ্রহীরা কেন্দ্রে গিয়ে কীভাবে ভোট দেবে তা জানতে পারবেন বলে নির্বাচন কমিশনের ইভিএম প্রকল্পের কর্মকর্তা স্কোয়াড্রন লিডার এস এম মাহামুদ আরাফাত জানিয়েছেন।

একাদশ সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ৬টি আসনে ইভিমে ভোট হবে। এগুলো হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের আট শতাধিক কেন্দ্রে ২১ লাখের বেশি ভোটার রয়েছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের টেকনিক্যাল এক্সপার্ট মোহাম্মদ শাহীনুর মিয়া জানান, ৬টি আসনে ভোটারদের উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার জন্য ইসির এই প্রচার কার্যক্রম।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের সব কেন্দ্রে অনুশীলনমূলক ভোটিং কার্যক্রম চলবে।

ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, এবার নির্বাচনে ছয়টি আসনের ৪০০-৫০০ ভোটারের জন্য প্রতি ভোটকক্ষে থাকবে একটি করে ইভিএম। কোনো ধরনের ত্রুটি দেখা গেলে বিকল্প হিসেবে রাখা হবে তিনটি করে ইভিএম।

ইভিএমে ভোট হয় যেভাবে

নির্বাচন কমিশন আসন্ন সংসদ নির্বাচনে যে ইভিএম ব্যবহার করবে, একই ধরনের যন্ত্র এর আগে রংপুর, খুলনা, গাজীপুর ও বরিশাল সিটি নির্বাচনে ব্যবহার করা হয়েছে।

এছাড়া যন্ত্রে ভোটগ্রহণ নিয়ে বিভ্রান্তি দূর করতে দেশের বিভিন্ন স্থানে ইভিএম মেলারও আয়োজন করেছে নির্বাচন কমিশন।   

এ যন্ত্রে আঙ্গুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন পোলিং অফিসার ভোটার ভেরিফিকেশনের কাজটি করেন ।

ডেটাবেইজে ভোটার বৈধ বা অবৈধ হিসেবে শনাক্ত হলে প্রজেক্টরের মাধ্যমে তা দেখতে পান পোলিং এজেন্টরা।

ভোটার বৈধ হলে মেশিনে কুইক রেসপন্স কোড (QR CODE) এবং কিছু তথ্য সম্বলিত একটি টোকেন প্রিন্ট হবে, যা ভোটারকে দেওয়া হয়।

ভোটার টোকেন নিয়ে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে গেলে ভোটিং মেশিনের QR CODE স্ক্যানারের মাধ্যমে তার টোকেন শনাক্ত করে গোপন কক্ষে থাকা ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হবে।

ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে বাঁ দিকের বোতামে চাপ দিয়ে সিলেক্ট করবেন। ওই ব্যালট ইউনিটে সবুজ রংয়ের CONFIRM বোতামে চাপ দিলে তার ভোট দেওয়া হয়ে যাবে।

কখনো ভুল প্রতীক সিলেক্ট করা হলে, ব্যালট ইউনিটের লাল রংয়ের CANCEL বোতাম চেপে পরে যে কোনো প্রার্থীকে আবার সিলেক্ট করা যাবে।

এভাবে দুই বার CANCEL করা যাবে, তৃতীয়বার যেটি সিলেক্ট করা হবে সেটি বৈধ ভোট হিসেবে গৃহীত হবে।