রংপুরে বিএনপিকর্মীদের ‘স্বেচ্ছায় কারাবরণের’ ঘোষণা

‘মিথ্যা’ অভিযোগে গ্রেপ্তার বন্ধ না হলে নেতাকর্মীদের নিয়ে স্বেচ্ছায় ‘কারাবরণের’ হুমকি দিয়েছেন রংপুরে ধানের শীষের প্রচারে থাকা এক বিএনপি নেতা।

নিজস্ব প্রতিবেদকও রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2018, 03:44 PM
Updated : 24 Dec 2018, 07:36 PM

সোমবার রংপুর-৪ আসনের প্রার্থী এমদাদুল হক ভরসার সংবাদ সম্মেলনে পীরগাছা উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম রাঙ্গা এ ঘোষণা দেন।

নেতাকর্মীদের গ্রেপ্তার ও ‘হয়রানি’ বন্ধের দাবিতে পীরগাছা ও কাউনিয়া উপজেলা নিয়ে গঠিত এ আসনে বিএনপির প্রার্থী ভরসা এ সংবাদ সম্মেলন ডাকেন। 

বিএনপি নেতা রাঙ্গা সংবাদ সম্মেলনে বলেন, মামলা, মোকদ্দমা বা ওয়ারেন্ট- কোনো কিছু ‘না থাকলেও’ বিএনপি নেতাকর্মীদের ধরা হচ্ছে।

“আমরা সমস্ত মামলায় জামিনে আছি। তারপরেও পুলিশ তাদের বাড়ি বাড়ি গিয়ে রেইড করতেছে, গ্রেপ্তার করতেছে। হুমকি-ধমকি দিচ্ছে। আমাদের আর কোনো নেতাকর্মীকে যদি এভাবে ধরা হয়, তাহলে পীরগাছা কাউনিয়ার সমস্ত মানুষেরা আমরা, ক্যান্ডিডেটসহ আমরা স্বেচ্ছায় কারাবরণ করব। টিএনও সাহেবের কাছে, ওসি সাহেবের কাছে গিয়ে।”

উপজেলা বিএনপি দলীয়ভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান তিনি।

রংপুর-৪ আসনে ধানের শীষের প্রার্থী এমদাদুল হক ভরসা বলেন, “আমার দলীয় সেক্রেটারি ওই ঘোষণা দিয়েছেন। এটা আমার কথাই। আমরা যে জিনিসটা চাচ্ছি সেটা স্পষ্ট, আমরা ভোট চাই, জনগণ ভোট চায়। ... জনগণের প্রশ্নটা হল, যদি এভাবে হয়রানির শিকার হয়, তাহলে আমরা লক্ষ লক্ষ লোক গিয়ে স্বেচ্ছায় কারাবরণ করব।”

নির্বাচন ঘিরে সেনাবাহিনী নামলে মাঠের পরিস্থিতি ‘অনুকূলে আসবে’ বলে ভাবছেন জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপির কেন্দ্রীয় নেতারা। ভোটের ছয় দিন আগে সোমবার সকাল থেকে সারাদেশে সেনাবাহিনী নেমেছে।

এ বিষয়ে এক প্রশ্নে রংপুরের প্রার্থী ভরসা বলেন, “ভোটের মাঠের পরিস্থিতিতে পরিবর্তন হয় কি-না, আমরা পর্যবেক্ষণ করছি। সেনাবাহিনীর কার্যক্রম দেখে পরবর্তীতে আমাদের প্রতিক্রিয়া জানাব।”

পুলিশ ও আওয়ামী লীগের কর্মীরা বিএনপির নেতাকর্মীদের প্রকাশ্যে ‘হত্যা-গুমের হুমকি’ দিচ্ছে, হামলা-ভাংচুর চালাচ্ছে এবং পুলিশ ‘নির্বিচারে’ গ্রেপ্তার করছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন বিএনপির প্রার্থী।

“তারা ডাইরেক্ট ভয়ভীতি দেখাচ্ছে। মাঝে মধ্যে আমাকেও ভয়ভীতি দেখাচ্ছে, যেটা আমি সাহসিকতার সহিতই মুভ করতেছি। কারণ আমি কোনো চাঁদাবাজ না। কারণ আমার বাবা ও চাচারা সারাজীবন মানুষের জন্য কাজ করেছে। আমরা রাজনৈতিক পরিবারের সন্তান।”

এসব বিষয়ে বেশ কয়েকবার রিটার্নিং কর্মকর্তাকে লিখিত ও মৌখিকভাবে অভিযোগ করেও প্রতিকার পাননি বলে অভিযোগ বিএনপি প্রার্থীর।

তিনি অভিযোগ করেন, সোমবার সকালেও ‘বিনা কারণে’ একটি ইউনিয়নের বিএনপি সমর্থিত চেয়ারম্যানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়ছেন বর্তমান এমপি টিপু মুনশি। লাঙ্গল প্রতীক নিয়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন জাতীয় পার্টির মোস্তফা সেলিম।