তুহিন মালিকের নামে ফেইসবুক আইডি থেকে সাম্প্রদায়িক উসকানি

ডানপন্থি আইনজীবী তুহিন মালিকের নামে কয়েকটি ফেইসবুক আইডি থেকে দোল উৎসব নিয়ে সাম্প্রদায়িক উসকানিমূলক মন্তব্য ছড়ানো হচ্ছে।

সোশ্যাল মিডিয়া ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 05:01 PM
Updated : 17 March 2017, 06:38 PM

গত রোববার দোল (হোলি) উৎসব চলাকালে পুরান ঢাকার শাঁখারীবাজারে রিকশারোহী দুই নারীকে উত্ত্যক্তের অভিযোগে তিন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। 

বিষয়টি নিয়ে যমুনা টেলিভিশনে একটি প্রতিবেদন সম্প্রচার হয়, যেখানে হোলির রঙিন উৎসবে বখাটেদের উৎপাতের চিত্র দেখানো হয়।

তাদের ওই ভিডিওচিত্র থেকে কিছু ছবি বানিয়ে সেগুলো ব্যবহার করে তুহিনের নামের একটি ফেইসবুক আইডি থেকে উসকানিমূলক পোস্ট দেওয়া হয়, যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে।

কয়েকটি ছবি আপলোড করে সেখানে ওই পোস্টে প্রশ্ন করা হয়, “মুসলিম হিজাবী মা-বোনদের উপর প্রকাশ্য রাজপথে জোরপূর্বক হোলির রঙ মাখানো কোন ধরনের অসাম্প্রদায়িক চেতনার বহিঃপ্রকাশ?”

এরপরে তুহিনের নামের আরেকটি ফেইসবুক আইডিতে একটি পোস্টে লেখা হয়, “মুসলিম মা বোনেরা সাবধান!!!!! আপনাদের মান ইজ্জত সম্ভ্রম মালু সন্ত্রাসীদের হাতে রাস্তাঘাটেও নিরাপদ নয়।

“দেখুন হিন্দু পতিতার বাচ্চারা হোলি পূজার নাম দিয়ে কিভাবে মুসলমান হিজাব পরিহিতা নারীদের মান সম্ভ্রম নষ্ট করছে। আফসুস হে নারীবাদী মালাউন! আফসুস এখন তোদের চেতনাদণ্ড দাঁড়ায় না কেন হে শিবের জারজ সন্তানেরা!!!!!!”

সনাতন ধর্মাবলম্বীদের হোলি উৎসবে নারীদের হয়রানির জন্য তুহিনের মালিকের নামের ফেইসবুক আইডির পোস্টগুলোতে হিন্দুদের দায়ী করা হলেও এ ঘটনায় গ্রেপ্তার তিন যুবকই মুসলমান।

ঘটনার দিন জনতা-ই তাদের ধরে পুলিশের দেয় এবং ক্ষতিগ্রস্ত এক নারীর ভাইয়ের করা মামলায় তারা এখন কারাগারে।

সংবিধান ও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির জন্য রাষ্ট্রদ্রোহের অভিযোগের মামলায় ২০১৫ সালের জানুয়ারিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয় সুপ্রিম কোর্টের আইনজীবী তুহিন মালিকের বিরুদ্ধে।

এরপর তিনি বিদেশে পাড়ি জমান। বহির্বিশ্বের বিভিন্ন বাংলা টেলিভিশনের টক শোতে দেখা যায় তাকে।

তুহিন মালিকের নামের ফেইসবুকে কয়েকটি পাতা রয়েছে; একটিতে অনুসারীর সংখ্যা তিন লাখের বেশি। ওই আইডিতেই হোলি উৎসব নিয়ে প্রথম উস্কানিমূলক পোস্ট দেওয়া হয় বলে জানান লন্ডন প্রবাসী অজন্তা দেব রায়।

তিনি বলেন, “ওই পোস্টে হাজারের মতো মন্তব্য আসে, যার অধিকাংশই হিন্দু ধর্মাবলম্বীদের প্রতি অশালীন, সহিংস কথাবার্তা ও সাম্প্রদায়িক বিদ্বেষমূলক।”  

‘উদ্দেশ্যমূলক’ ওই পোস্টের জন্য তুহিন মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের উপ-কমিশনার (সাইবার ক্রাইম) মো. আলীমুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই পোস্টগুলো তাদেরও নজরে এসেছে।

“আমরা আইডি যাচাই করে পরবর্তী ব্যবস্থা নিচ্ছি।”

বর্তমানে নিউ ইয়র্কে অবস্থানরত তুহিন মালিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, সাম্প্রদায়িক উসকানিমূলক এসব ফেইসবুক পোস্ট তার নয়।

“আমাকে অযথা বিব্রত করতে ষড়যন্ত্রমূলকভাবে এটা করা হয়েছে।”