পদ্মা সেতু-মেট্রোরেল চালু হলে উন্নত দেশের কাতারে: ইয়াফেস ওসমান

পদ্মাসেতু, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, মেট্রোরেল সেবা চালু হলে বাংলাদেশকে উন্নত দেশের সারিতে গোনা হবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 03:35 PM
Updated : 12 Dec 2019, 03:35 PM

বৃহস্পতিবার বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) তিন দিনব্যাপী বিসিএসআইআর কংগ্রেস উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ইয়াফেস ওসমান বলেন, “আমরা অনেক মেগা প্রকল্প শুরু করেছি, যেমন পদ্মাসেতু, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, মেট্রোরেল ইত্যাদি। এগুলো হতে সার্ভিস পাওয়া গেলে এ দেশ উন্নত দেশের সারিতে শামিল হবে।”

কংগ্রেসের আয়োজক বিসিএসআইআরের চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, এ কংগ্রেসের মাধ্যমে বিজ্ঞানীদের পারস্পরিক মতবিনিময় ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক তথ্য আদান-প্রদানের মাধ্যমে সময়োপযোগী আবিষ্কার সম্ভব হবে।

এর ফলে বাংলাদেশে বিশ্বব্যাপী বিজ্ঞানীদের মিলনমেলার প্ল্যাটফর্ম তৈরি হল বলে মনে করেন তিনি।

ফারুক আহমেদ বলেন, “বিসিএসআইআর দেশের অন্যতম বিজ্ঞান গবেষণাগার হিসেবে বিশ্ব মানের গবেষণা ও উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি সম্বলিত আধুনিক গবেষণাগার প্রস্তুত করেছে।”

বিশ্বের অনেক গবেষণা প্রতিষ্ঠানের সাথেও বিসিএসআইআর যৌথ গবেষণা কার্যক্রম শুরু করেছে বলে জানান তিনি।

বিসিএসআইআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ প্রতিপাদ্য নিয়ে এবারের কংগ্রেস হচ্ছে। এই সম্মেলনে কানাডা, চীন, ভারত, ফিনল্যান্ড, কোরিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের দুই শতাধিক বৈজ্ঞানিক কর্মকাণ্ডের গবেষণাপত্র উপস্থাপন করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন।