হিন্দুদের বাড়ি-মন্দিরে হামলার প্রতিবাদে বরিশালে মানববন্ধন

নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি ও মন্দিরে হামলা-অগ্নিসংযোগের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 10:41 AM
Updated : 18 July 2022, 10:41 AM

‘রুখে দাঁড়াও সাম্প্রদায়িক সহিংসতা’ স্লোগানে সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশাল জেলা কমিটির উদ্যোগে সোমবার দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অধ্যাপক টুনু রানী কর্মকারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন ওয়াকার্স পার্টির জেলা সভাপতি অধ্যাপক নজরুল হক নিলু, পার্টির নেতা মোজাম্মেল হক ফিরোজ, গণফোরাম জেলার সভাপতি হিরন কুমার দাস মিঠু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা সমন্বয়কারী অধ্যাপক দুলাল মজুমদার, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বরিশাল জেলার সাধারণ সম্পাদক এ কে আজাদ, উদীচী শিল্পী গোষ্ঠীর সংগঠক বিশ্বনাথ দাস মুন্সি, সম্মিলিত সামাজিক আন্দোলন বরিশালের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু।

অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক টুনু রানী কর্মকার বলেন, “ঠুনকো অজুহাত দেখিয়ে নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের ঘরবাড়ি ও মন্দিরে যে ন্যাক্কারজনক হামলা চালানো হয়েছে তাতে আমরা শঙ্কিত। সংখ্যালঘুদের ওপর একের পর এক হামলা হচ্ছে। কিন্তু বিচারের বাণী নিরবে নিভৃতে কাঁদছে। আমরা লোক দেখানো সহায়তা চাই না। আমরা বিচার চাই।”

এক তরুণের ফেইসবুক পোস্টকে কেন্দ্র করে নড়াইলের মির্জাপুরে এক অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর খবরে বেশ কিছু দিন ধরে আলোচনার মধ্যে শুক্রবার রাতে সাহাপাড়ায় হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, আকাশ সাহা নামে এক কলেজ ছাত্রের ফেইসবুক পোস্টকে কেন্দ্র করে দীঘলিয়ায় শুক্রবার জুম্মার নামাজের পর থেকে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তার গ্রেপ্তার ও বিচার দাবিতে তাদের বাড়ির সামনে বিক্ষোভ করেন বিক্ষুব্ধ লোকজন।

বিকালে উত্তেজনা আরও বাড়ে এবং সন্ধ্যায় তারা সাহাপাড়ার কয়েকটি বাড়িঘর ভাঙচুর করে। পরে টিনের কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক