তেঁতুলিয়ায় ৩০ কেজির বাঘাইড় বিক্রি ৪৫ হাজার টাকায়

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মহানন্দা নদীতে জেলের জালে ৩০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে, যা বিক্রি হয়েছে ৪৫ হাজার টাকায়।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 04:20 PM
Updated : 5 July 2022, 04:20 PM

মঙ্গলবার দুপুরে স্থানীয় জেলেদের জালে বিপন্ন প্রজাতির এই মাছ ধরা পড়ে।

সম্প্রতি রাজধানীর একটি বিপণীকেন্দ্রে বাঘাইড় বিক্রি করার অপরাধে একটি সুপার শপকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ওই জেলেদের দলের সদস্য সোহাগ ও রাসেল বলেন, তারা ১১ জনের একটি দল মহানন্দা নদীতে জাল দিয়ে মাছ ধরতে যান। এক পর্যায়ে তারা নদীতে বড় আকারের মাছ থাকার বিষয়টি টের পান। মাছের অবস্থান বুঝে তারা সবাই একসঙ্গে জাল ফেলেন। এক সময় তাদের জালে আটকা পড়ে ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছটি।

সোহাগ বলেন, প্রতি বছর এ সময়ে মহানন্দা নদীতে বাঘাইড় মাছ ধরা পড়ে। তবে এবারই প্রথম ৩০ কেজি ওজনের এত বড় মাছ ধরতে পেরেছেন।

“মাছটি ধরার পর বাজারে তোলা হলে এক হাজার ৫০০ টাকা কেজি দরে মাছটি ৪৫ হাজার টাকায় কেটে বিক্রি করা হয়েছে।”

তেঁতুলিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, মহানন্দা নদীতে ওরকম মাছ সচরাচর দেখা যায় না। সেটি সম্ভবত পার্শ্ববর্তী ভারতীয় নদী-এলাকা থেকে এসেছে।

চলতি বছরের জানুয়ারিতে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিলে বাঘাইড় মাছকে বিপন্ন প্রাণী হিসেবে তালিকভুক্ত করা হয়।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী বিপন্ন প্রাণী ধরা বা কেনাবেচা দণ্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক