ভাসানচর থেকে পালিয়ে আসা ১৪ রোহিঙ্গা আটক

নোয়াখালীর ভাসানচর থেকে পালিয়ে যাওয়ার সময় ১৪ রোহিঙ্গা নাগরিককে আটক করা হয়েছে।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 11:41 AM
Updated : 5 July 2022, 11:41 AM

কোম্পানীগঞ্জ থানার ওসি মো. সাদেকুর রহমান জানান, কোম্পানিগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পেশকারহাট রাস্তার মাথা এলাকা থেকে নয় রোহিঙ্গা নাগরিককে আটক করে স্থানীয়রা। আটকদের সোমবার দিবাগত রাত ১০টার দিকে পুলিশে হস্তান্তর করা হয়। তাদের মধ্যে দুজন নারী, চারটি শিশু ও তিন যুবক আছে। 

আটকরা হলেন- ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রের ৮৩ নম্বর ক্লাস্টারের মৃত লোকমান হাকিমের ছেলে নুরুল হাকিম (২৪), ২৮ নম্বর ক্লাস্টারের খলিলের ছেলে ওমর ফারুক (১৪), ৫৪ নম্বর ক্লাস্টারের নুর কবিরের ছেলে মাজেদা বেগম (১৫), ৭১ নম্বর ক্লাস্টারের মনিরুল হকের স্ত্রী মমতাজ বেগম (২০), একই ক্লাস্টারের মনিরুল হকের মেয়ে মনিকা বেগম (৮), ১৪ নম্বর ক্লাস্টারের নুরুল আমিনের স্ত্রী হোসনেয়ারা (২০), একই ক্লাস্টারের নুরুল আমিনের ছেলে নুর ছাদেক (৪), আনোয়োর ছাদেক (২), ৮৩ নম্বর ক্লাস্টারের মো. মরি আহাম্মদের ছেলে জাহেদুল্লা (২১)। 

চরকাঁকড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য দিদার হোসেন সৌরভ জানান, সোমবার রাত পৌনে ৯টার দিকে উপজেলার মুছাপুর ইউনিয়নের বাংলাবাজার এলাকা থেকে কয়েকটি মোটরসাইকেলযোগে নয় রোহিঙ্গা চরকাঁকড়া ইউনিয়নের পেশকারহাট রাস্তার মাথা এলাকায় আসে। সেখানে হাত-পায়ে কাদামাখা অবস্থায় দুই নারী, চার শিশু ও তিন যুবককে ওই এলাকায় ঘুরাফেরা করতে দেখা যায়। স্থানীয়দের সন্দেহ হলে আটকের পর জিজ্ঞাসাবাদে তারা নিজেদের রোহিঙ্গা বলে স্বীকার করেন।

আটকরা জানান, চট্টগ্রামের চকরিয়া এলাকায় তাদের আত্মীয় থাকে। আত্মীয়দের সঙ্গে দেখা করতে ভাসানচর আশ্রয়ণ ক্যাম্প থেকে দালালের সহযোগিতায় পালিয়ে আসেন তারা। পরে রাত ১০টার দিকে কোম্পানীগঞ্জ থানা পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়। 

অপরদিকে, চরজব্বর থানার ওসি দেবপ্রিয় দাশ জানান, সোমবার দুপুর ১টার দিকে ভাসানচর থেকে পালিয়ে আসা পাঁচ রোহিঙ্গাকে মোহাম্মদপুর ইউনিয়নের আলাউদ্দিন বাজার এলাকা থেকে আটক করে পুলিশে হস্তান্তর করেছে স্থানীয়রা।

আটক রোহিঙ্গারা হলেন- ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রের ৫৬ নম্বর ক্লাস্টারের মো. ইউসুফের ছেলে নাছির উল্ল্যাহ (২০), ৭৪ নম্বর ক্লাস্টারের জাকির আহাম্মদের ছেলে রাজা মিয়া (১৮), ৭৪ নম্বর ক্লাস্টারের সালেহ আহম্মদের ছেলে জন্নাত উল্ল্যাহ (২০), ৭১ নম্বর ক্লাস্টারের জাকির আহাম্মদের ছেলে মনিরুজ্জামান (৩৫), একই ক্লাস্টারের নূর মোহাম্মদের মেয়ে লোবেদা (২২)। 

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক