বিলাইছড়ি হত্যাকাণ্ড: ১২ দিন পর মামলা, আসামিরা ‘বম পার্টির’

রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম অঞ্চলে তিন ত্রিপুরাকে হত্যার ১২ দিন পর মামলা হয়েছে; যেখানে আসামি করা হয়েছে আলোচিত কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) নেতাকর্মীদের।   

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 07:07 AM
Updated : 5 July 2022, 07:07 AM

বিলাইছড়ি থানার ওসি মোহাম্মদ আলমগীর বলেন, “সাইজাম পাড়ায় গুলিতে নিহত ধনেরাং ত্রিপুরার বাবা সীতারাং ত্রিপুরা বাদী হয়ে রোববার মামলাটি করেন।”

মামলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের অজ্ঞাত ২৫ থেকে ৩০ জনকে আসামি করা হয়েছে উল্লেখ করে ওসি আরও বলেন, “ঘটনার সময় নাম-পরিচয় না জানলেও পোশাক ও ভাষা শুনে আসামিদের কুকি-চিন বলে মনে হয়েছে বাদীর। তিনি সেটাই মামলায় উল্লেখ করেছেন।

উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়নের সাইজাম নতুন পাড়ায় অতর্কিতে হামলা চালিয়ে ২১ জুন তিনজনকে হত্যা করা হয়; গুলিবিদ্ধ হয় দুই শিশু। নিহতরা হলেন- সুভাষ চন্দ্র ত্রিপুরা (৩০), তার বাবা বিছাই চন্দ্র ত্রিপুরা (৫০) এবং প্রতিবেশী ধনরাং ত্রিপুরা (১৫)।

এ ঘটনার পর ফেইসবুকে দায় স্বীকার করে বিবৃতি দেয় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে পাহাড়ের একটি সশস্ত্র সংগঠন; যাদেরকে পাহাড়িরা ‘বম পার্টি’ নামে চেনে।

তারা ‘কুকি-চিন রাজ্য’ নামে একটি স্বায়ত্তশাসিত অঞ্চল চাইছে; যেখানে চাকমা, মারমা ও ত্রিপুরারা থাকবে না, থাকবে বম, খিয়াং, পাংখুয়া, লুসাই, খুমি ও ম্রোরা।

এ ঘটনার পর থেকে সেখানকার অনেক বাসিন্দা নিরাপত্তার অভাবে পাড়া ছেড়েছেন এবং তাদের হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ত্রিপুরা সম্প্রদায়ের নেতারা।  

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক