পিরোজপুরের হাট কাঁপাবে ‘৩২ মণের’ লাল বাদশা

যেমন তার আকার, তেমনি রাজকীয় চলাফেরা। মেজাজও বেশ চড়া! সামাল দিতেই লাগে আট থেকে ১০ জন লোক। নাম তার লাল বাদশা।

পিরোজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 06:32 AM
Updated : 1 July 2022, 06:32 AM

বলা হচ্ছে, কোরবানির ঈদ সামনে রেখে পিরোজপুর জেলার যে গরুগুলো প্রস্তুত করা হয়েছে, লাল বাদশাই তাদের মধ্যে সবচেয়ে বড়।

শাহী ওয়াল জাতের এ গরুটির ওজন প্রায় ৩২ মণ বলে মালিকের দাবি। এবারের কোরবানির হাটে গরুটি বিক্রি করে সংসারে সচ্ছলতা আনার স্বপ্ন দেখছেন এর মালিক সদর উপজেলার সাখাওয়াত হোসেন।

প্রায় সাড়ে ৫ ফুট উচ্চতার লাল রঙের এ গরু নিয়ে ইতোমধ্যে এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে। পিরোজপুর সদর উপজেলার কদমতলা ইউনিয়নের ভোরা এলাকায় গরুটি দেখতে দূর থেকেও মানুষ আসছে প্রতিদিন।

মালিক সাখাওয়াত হোসেন বললেন, তার লাল বাদশাকে ঘাস, খৈল, ভুষিসহ বিভিন্ন দেশীয় খাবার খাওয়ানো হয় প্রতিদিন। কোরবানির হাটে অন্তত ৮ লাখ টাকায় এ গরু বিক্রি হবে বলে তার আশা।

“গরুটি আমি ছোট অবস্থায় কিনেছিলাম। আমরা স্বামী-স্ত্রী মিলে প্রাকৃতিক খাবার খাইয়ে চার বছর ধরে লালন-পালন করছি। ৮ লাখ টাকায় বিক্রি করতে পারলে আমার খরচের জায়গাটা থাকে। মানুষ যেন একবার এসে গরুটি দেখে যায় আমার সেই আহ্বান থাকবে।”

কদমতলা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. জাহাঙ্গীর আলম বলেন, “সাখাওয়াত নিজের চেষ্টায় কয়েক বছর ধরে অনেক কষ্ট করে লালন-পালন করেছেন গরুটি।… ঈদুল আজহা উপলক্ষে বিক্রির জন্য গরুটি তৈরি করেছেন।”

লাল বাদশাই যে এখন পিরোজপুরের সবচেয়ে বড় গরু, সদর উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শুভঙ্কর দত্তও তা মানছেন।

তিনি বলেন, সদর উপজেলায়  এবার ঈদ উপলক্ষে বিক্রির জন্য ৩ হাজার ৩৮০টি গরু এবং ৪ হাজার ৫৪৫টি ছাগল-ভেড়া প্রস্তুত আছে। স্থানীয় চাহিদা মিটিয়ে অন্য উপজেলাতেও বিক্রি করা যাবে এসব প্রাণী।