বরিশালে ‘২৩টি মৃতপ্রায়’ খাল উদ্ধারের দাবি

বরিশাল শহরের জলাবদ্ধতা নিরসনে ‘ঐতিহ্যবাহী ২৩টি মৃতপ্রায়’ খাল পুনরুদ্ধারের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 02:53 PM
Updated : 29 June 2022, 04:12 PM

বুধবার বেলা ১১টায় শহরের বাসদ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনটির বরিশাল শাখার সদস্যসচিব মনীষা চক্রবর্তী।

মনীষা লিখিত বক্তব্যে বলেন, “প্রাচ্যের ভেনিস হিসেবে পরিচিত বরিশালের ২৩টি ঐতিহ্যবাহী খাল আজ মৃতপ্রায়। বিভিন্ন স্থানে বিভিন্ন স্থাপনা দিয়ে দখল, বক্স কালভার্ট বা নিচু পোলের মত প্রতিবন্ধক অবকাঠামো নির্মাণসহ খননের অভাবে খালগুলো প্রবাহহীন নর্দমায় পরিণত হয়েছে।

“শহরের জেলখাল, সাগরদী খাল, নাপিতবাড়ি খালের মত বিশাল খাল সচল না থাকায় সামান্য বর্ষায় রাস্তায় পানি জমে শহরে। খালগুলোর দুরবস্থা থাকার পরও গত চার বছর ধরে একটি খাল পুনরুদ্ধার বা পুনরায় খননের উদ্যোগ নেওয়া হয়নি। বরং সাম্প্রতিক সময়ে খাল খননের জন্য সরকারি বরাদ্দ আসার পরও দাপ্তরিক দ্বন্দ্বের জেরে বরিশাল সিটি কর্পোরেশনের নির্দেশে খাল খননের কাজ স্থগিত করা হয়েছে।  খাল খননের কাজ স্থগিত করার তীব্র নিন্দা জানাচ্ছি। এবং অবিলম্বে বরিশালের সকল খাল পুনরুদ্ধার ও পুনরায় খননের দাবি জানাচ্ছি।”

মনীষা বলেন, কয়েকটি প্রধাণ সড়ক সংস্কার করা হলেও শহরবাসীর আবাসিক এলাকায় রাস্তাঘাটের অবস্থা চলাচলের অনুপযোগী। বিসিক এলাকা, জিয়া সড়ক, ফকিরবাড়ি, রূপাতলি হাউজিং, গ্যাস টারবাইন, মুক্তিযোদ্ধা সড়ক, গাউছিয়া সড়ক, শের-এ বাংলা মেডিকেল কলেজ ক্যাম্পাস, কলেজ রোড, গোরস্থান রোড, অক্সফোর্ড মিশন রোড, নথুল্লাবাদ খালপাড় সড়ক, কাউনিয়া হাউজিং, ময়লাখোলা, সাবান ফ্যাক্টরির রাস্তা, ব্যাপ্টিস্ট মিশন রোড, নিউ সার্কুলার রোড, পুরানপাড়া, টিয়াখালি, কাশিপুর চঠা, বাড়ুজ্যের হাটখোলা থেকে কুদঘাটাসহ বহু গুরুত্বপূর্ণ এলাকার রাস্তাঘাট সংস্কারের অভাবে খানাখন্দে ভরে আছে।

এসব রাস্তাঘাট ও নর্দমা সংস্কারের দাবি জানান তিনি। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ব্যাটারিচালিত যানবাহনের জন্য পার্কিং স্ট্যান্ড নির্ধারণ করার দাবি জানান মনীষা। 

এসব দাবিতে জুলাই মাসজুড়ে দাবিমাস পালন করার জন্য জনগণের প্রতি আহ্বআন জানান এই নেত্রী।

তিনি বলেন, এজন্য শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বাসদের পক্ষ থেকে প্রচারণা, প্রতিবাদী সমাবেশ, পথসভাসহ নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের বরিশাল শাখার সদস্য দুলাল মল্লিক, মাফিয়া বেগম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সহ-সভাপতি গোলাম রসুল, ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের বরিশাল জেলা শাখার সংগঠক শাহীন শরীফ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বরিশাল জেলা শাখার সংগঠক শানু বেগম, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বরিশাল জেলা শাখার সদস্য আনন্দ মৃত্তিকা নাজ, অদিতি ইসলাম সংবাদ সম্মেলনে ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক