বন্যায় সিরাজগঞ্জে গো-খাদ্য সংকট

বন্যায় গো-চারণ ভূমি এবং আবাদি জমিতে লাগানো নেপিয়ার ঘাস তলিয়ে যাওয়ায় সিরাজগঞ্জ জেলায় গো-খাদ্য সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় গো-খাদ্যের দাম বেড়েছে। ফলে কোরবানির পশুর দামও বেড়ে যাওয়ার আশংকা করা হচ্ছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2022, 05:19 AM
Updated : 25 June 2022, 05:19 AM

বন্যার পানি বৃদ্ধির কারণে শাহজাদপুর উপজেলার ১ হাজার একরের বেশি গো-চারণ ভূমি এবং উপজেলাজুড়ে বিভিন্ন জমিতে আবাদ করা নেপিয়ার ঘাস তলিয়ে গেছে। বিপুল পরিমাণ গরু রাখার জায়গারও সংকট দেখা দিয়েছে বলে শাহজাদপুর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান জানান।

এ জন্য কাঁচা ঘাসের অভাবে খামারি ও কৃষকরা বিপাকে পড়েছেন। এ অবস্থায় নিজ নিজ বাড়ি, উঁচু স্থান, বাঁধ ও বাশেঁর মাচা তৈরি করে গবাদিপশু রাখতে বাধ্য হচ্ছেন কৃষক ও খামারিরা।

মিজানুর আরও বলেন, শাহজাদপুর উপজেলায় গবাদিপশুর ৭ হাজার খামার রয়েছে। এসব খামারে কোরবানি উপলক্ষে ৪৫ হাজার গরু এবং ২৪ হাজার ছাগল প্রস্তুত রয়েছে। বন্যার পানি ও গো-খাদ্য সংকটের কারণে কিছু সমস্যা থাকলেও এখন পর্যন্ত বড় ধরনের কোন জটিলতা তৈরি হয়নি।

বন্যার কারণে কোরবানির পশু ছাড়াও যে কোন গবাদিপশুর সমস্যা দেখা দিলে খামারি ও কৃষকদের প্রাণীসম্পদ অফিসে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সিরাজগঞ্জ সদরের কালিয়া কান্দাপাড়ার তালুকদার ডেইরি ফার্ম লিমিটেডের ব্যবস্থাপক জান্নাতুল মারুফ বলেন, “বন্যার কারণে সম্প্রতি গো-খাদ্যের দাম প্রতি কেজিতে ৫/৭ টাকা করে বেড়েছে। আবাদি জমির নেপিয়ার ঘাসও তলিয়ে যাচ্ছে। এ অবস্থায় কোরবানির গরু প্রস্তুত করতে ব্যায় আরও বাড়ছে; এতে কোরবানির পশুর দামও বাড়বে।”

সিরাজগঞ্জ জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার বলেন, সরকারি হিসাবে সিরাজগঞ্জের নয়টি উপজেলায় খামারি ও কৃষকরা ৯ লাখ গরু, সাড়ে ৩ লাখ ছাগল ও ২ লাখ ভেড়া ও মহিষ পালন করছেন। কোরবানির জন্য ১ লাখ ৭০ হাজার ২৮৬টি গরু, ২ হাজার ৮৯৫টি মহিষ, ১ লাখ ৯২ হাজার ৪৬৬টি ছাগল ও ২৫ হাজার ৫২০টি ভেড়া মিলে প্রায় ৪ লাখ গবাদিপশু প্রস্তুত হয়েছে। যা জেলার চাহিদা মিটিয়ে ঢাকা ও চট্টগ্রামসহ অন্যান্য জেলাও বিক্রি হবে।

বন্যার কারণে গো-চারণ ভূমি ও আবাদি জমির নেপিয়ার ঘাস পানিতে তলিয়ে যাওয়ায় কিছুটা খাদ্য সংকট দেখা দিলেও গবাদিপশুর কোন রোগবালাই দেখা দেয়নি বলে জানান তিনি।