পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি পারাপার ব্যাহত

মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে তীব্র স্রোতে ফেরি পারাপার ব্যাহত হচ্ছে।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 09:22 AM
Updated : 24 June 2022, 09:22 AM

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পদ্মায় তীব্র স্রোতের কারণে শুক্রবার সকাল থেকে এ নৌরুটে নদীতে ফেরি চলাচলে ২০-৩০ মিনিট বেশি সময় লাগছে।

তিনি বলেন, “এতে করে নৌরুটে স্বাভাবিক সময়ের চেয়ে ট্রিপ সংখ্যা কমে গেছে। যাওয়া এবং আসা হিসেব করলে একশ ট্রিপ কম হচ্ছে। ফলে ঘাট পার হতে সময় লাগছে। এছাড়া দীর্ঘদিন ধরে মাওয়া ঘাট দিয়ে ট্রাক পার করা হয়না। ফলে ট্রাকের চাপ বেশি তো আছেই। এদিকে মাওয়া ঘাট বন্ধ থাকায় এ নৌরুটে যানবাহনের চাপও বেশি।”

এদিকে পাটুরিয়া ট্রাক টার্মিনালসহ সড়কে ৬ শতাধিক ট্টাক, ৫ নাম্বার ঘাট এলাকা থেকে নালী বাজার রোডে শতাধিক ছোট গাড়ি ও মূল সড়কে অর্ধশতাধিক বাস এ নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি। 

পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরির মধ্যে ২০টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে বলেও জানান খালেদ।

অন্যদিকে পাটুরিয়ায় আগত যাত্রী ও যানবাহন চালকদের নৌরুট পার হতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এতে করে পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহন চালক ও যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন।

কুষ্টিয়াগামী ট্রাক চালক লিয়াকত মিয়া বলেন, “ভোর থেকে ট্রাক টার্মিনালগামী সড়কে সিরিয়ালে আছি। এখনো ট্রাক টার্মিনালে ঢুকতে পারিনি। রাত থেকেই এ নৌরুটে গাড়ির চাপ বেড়েছে।”

গোল্ডেন পরিবহন যাত্রী  যাত্রী আসমা আক্তার বলেন, “জরুরি প্রয়োজনে গ্রামে যাচ্ছি। দুইঘণ্টা হয়ে গেলেও বাস এখনও ফেরিতে উঠতে পারেনি।”

শিবালয় থানার ওসি মো. শাহিন বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের জট এড়াতে উথুলী সংযোগ সড়কে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো সিরিয়ালে রেখে পাটুরিয়া ঘাট এলাকায় পাঠানো হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক