ফরিদপুরে নিম্নাঞ্চলে পানি

দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে চরম বন্যা পরিস্থিতির মধ্যে ফরিদপুরে নদ-নদীর পানি বাড়ছে; পানি ঢুকেছে কয়েকটি নিম্নাঞ্চলে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 12:29 AM
Updated : 22 June 2022, 12:29 AM

বুধবার সকাল পর্যন্ত সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়ন ও ডিক্রিরচর ইউনিয়নের বিভিন্ন গ্রামে পানি ঢোকার খবর দিয়েছেন জনপ্রতিনিধিরা।

ডিক্রিরচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু ফকির জানান, তার ইউনিয়নের ১০ থেকে ১২টি গ্রামের ৫০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাছাড়া পানিতে ফসলের ক্ষতি হচ্ছে।

আর পদ্মা পরিবেষ্টিত নর্থচ্যানেল ইউনিয়নে ২৮ থেকে ৩০টি গ্রামের নিন্মাঞ্চলে পানি প্রবেশ করেছে বলে জানিয়েছেন চেয়ারম্যান মোস্তাকুজ্জামান।

তাছাড়া চরাঞ্চলে কিছু বাদাম তলিয়ে গেছে। তবে পানি ঢুকলেও এখনও ক্ষতি হয়নি পাট, ধান ও কলাবাগানের।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন ঢালী চরাঞ্চল পরিদর্শক করে বলেন, “মানুষের সঙ্গে কথা বলেছি। যারা এখনও বাদাম তুলতে পারেনি তাদের ফসল তলিয়েছে। তাছাড়া পাট, ধান ও কলাবাগানে ঢুকেছে।

জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি।”

কয়েক দিন আগেই স্রোতে বিভিন্ন নদীর তীর ভাঙতে শুরু করেছে কোথাও কোথাও। গত দুই দিনে পদ্মা ও মধুমতীর ভাঙনে ৩৯টি বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে।

তাৎক্ষণিক বালুভর্তি জিওব্যাগ ফেলে তীর রক্ষার চেষ্টা চলছে বলে জানিয়েছেন ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থপ্রতিম সাহা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক