চাঁদপুর শহর রক্ষার কাজ শুরুর আহ্বান শিক্ষামন্ত্রীর

মেঘনার ভাঙন থেকে চাঁদপুর শহরকে রক্ষায় জরুরি ভিত্তিতে কাজ শুরু করতে পানি উন্নয়ন বোর্ডের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 08:04 AM
Updated : 21 June 2022, 08:04 AM

মঙ্গলবার সকালে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে এক মতবিনিময় কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে বর্ষা বিভিন্ন চেহারা নিয়ে আসলেও চাঁদপুরে আসে বিভীষিকাময় চেহারা নিয়ে। ভাঙন শুরু হলে নদী প্রতিরক্ষার জন্য প্রস্তুতিরও সময় দেয় না।

“আমি জনপ্রতিনিধি হিসেবে বলতে চাই, এই মুহূর্তেই শহর রক্ষার কাজ শুরু করতে হবে।”

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে পরামর্শক প্রতিষ্ঠান আইডাব্লিউএম ও সিইজিআইএস আয়োজিত ‘চাঁদপুর শহর সংরক্ষণ প্রকল্পের পুনর্বাসনের লক্ষ্যে বিস্তারিত সমীক্ষা’ শীর্ষক মতবিনিময় কর্মশালায় শিক্ষামন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হন প্রধান অতিথি হিসেবে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরও বলেন, গত কয়েক বছরের ভাঙনের সময় দিন ও রাতে প্রশাসনের লোকদের নদী পাহারা দিতে হয়েছে। ওইসব মুহূর্তে ঠিক করে শ্রমিকও পাওয়া যায় না। সাড়ে ৩ হাজার কোটি টাকার প্রকল্প পাস হওয়ার আগেই শহরকে রক্ষা করতে হবে। সমীক্ষা রিপোর্টসহ যাবতীয় কাজ শেষ হতে সময় লাগবে।

“আমি মনে করি ইতোমধ্যে দেশের অন্য যেসব স্থানে নদী ভাঙন রোধে কাজ শুরু হয়েছে, তার চাইতে চাঁদপুরে আগে কাজ শুরু করা প্রয়োজন ছিল।”

জেলা প্রশাসক মো. কামরুল হাসানের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার।

চাঁদপুর শহর সংরক্ষণ প্রকল্পের বিষয়ে সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন সিইজিআইএস-এর নদী প্রকৌশল বিভাগের পরিচালক সরোয়ার জাহান ও ইঞ্জিনিয়ার মোতালেব হোসেন।

কর্মশালায় পানি উন্নয়ন বোর্ডসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক