'মানবিক' কুমিল্লা গড়ার ঘোষণা কায়সারের ইশতেহারে

মেয়র নির্বাচিত হলে ‘মানবিক ও সম্প্রীতি’র কুমিল্লা গড়ার ঘোষণা দিয়ে ইশতেহার প্রকাশ করেছেন স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2022, 09:43 AM
Updated : 11 June 2022, 09:43 AM

শনিবার সকাল ১১টায় নির্বাচনী প্রচারের ১৫তম দিনে নগরীর ধর্মসাগর পাড়ায় নিজ কার্যালয়ে ইশতেহার ঘোষণা করেন তিনি।

সিটির এই নির্বাচনে ইশতেহার ঘোষণা দেওয়া দ্বিতীয় প্রার্থী তিনি। শুক্রবার ইশতেহার দেন মেয়র পদপ্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী।

এবারের নির্বাচনে বিএনপি অংশ না নিলেও দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে এবং দল থেকে বহিষ্কৃত হয়ে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচনে নেমেছেন কায়সার।

১৬ পৃষ্ঠার ইশতেহার বইয়ে কায়সার তার কর্ম-পরিকল্পনার বিস্তারিত তুলে ধরে জানান, প্রতিশ্রুতি বাস্তবায়নে সর্বোচ্চ চার বছর সময় প্রয়োজন।

ইশতেহারে যেসব বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- নিরাপদ ও সম্প্রীতির কুমিল্লা উপহার; সবার জন্য আবাসন; দুর্নীতি দূরীকরণ; কিশোর গ্যাংয়ের দৌরাত্ম কমিয়ে আনা; মাদকসহ সামাজিক ব্যাধি দূর করে নৈতিক শক্তির পুনরুদ্ধার; জলাবদ্ধতা দূরীকরণ; যানজট নিরসন; তথ্য প্রযুক্তি ও ফ্রিল্যান্সিং; স্মার্ট স্কুল; অনলাইন স্বাস্থ্যসেবা; পর্যটন ও বিনোদনকেন্দ্র স্থাপন; খাদ্য ও নগর কৃষিতে পরিবর্তন; পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা; বর্জ্য ব্যবস্থাপনা; ক্রীড়া ও সংস্কৃতিতে পরিবর্তন আনা।

ইশতেহার ঘোষণার সময় কায়সার বলেন, "ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রতিটি উৎসবকে সামাজিক সম্প্রীতির বন্ধনে রূপান্তরিত করার জন্য প্রয়োজন আমাদের মধ্যে নিবিড় ভ্রাতৃত্ববোধ ও প্রতিবেশীদের সঙ্গে মিলেমিশে থাকা।“

“এখানে রাজনৈতিক সম্প্রীতির প্রয়োজন। এজন্য আমি সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে চাই।"

এ সময় নিম্নআয়ের মানুষের জন্য মানসম্মত ও স্বল্প ভাড়ার আবাসন ব্যবস্থার আশ্বাস দেন কায়সার। সিটি করপোরেশনে কর সংক্রান্ত এবং অন্যান্য কাজে দুর্নীতি ও হয়রানি বন্ধে পুরো কার্যক্রম মোবাইল অ্যাপস ও অনলাইনে নিয়ে আসার পরিকল্পনাও তার রয়েছে বলে জানান।

মাদক নিরাময়ে প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করার ইচ্ছা রাখেন কায়সার। এ ছাড়া কেন্দ্রীয় হাবের তত্ত্বাবধানে প্রতিটি ওয়ার্ড আইসিটি ক্লাব তৈরির কথা বলেন। জানান, তথ্যপ্রযুক্তি, ফ্রিল্যান্সিং ও ই-কমার্সের সঙ্গে যুক্ত উদ্যোক্তাদেরও সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য উদ্যোগ নেওয়া হবে।

রেমিট্যান্স সেবাকে সহজ করতে ব্যাংকের সঙ্গে সমন্বয় করা হবে বলে জানান এই প্রার্থী। জন্ম-মুত্যু সনদ, ট্রেড লাইসেন্স এবং অন্যান্য সব ধরনের সেবা তাৎক্ষণিক প্রদানের জন্য ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালুর পরিকল্পনা তার রয়েছে জানান কায়সার।

নগরীর পুরনো সমস্যা জলাবদ্ধতাকে গুরুত্ব দিচ্ছেন জানিয়ে এই প্রার্থী বলেন, এই সমস্যা কাটাতে খাল ও ড্রেনের ওপর গড়ে ওঠা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। আর যানজট নিরসনে আন্ডারপাস নির্মাণসহ নগরীর চারদিকে বৃত্তাকার সড়ক করার পরিকল্পনাও তার আছে।

নির্বাচিত হলে শহরকে দূষণমুক্ত রাখতে বর্জ্য অপসারণে রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হবে জানান কায়সার। এ কাজে বৈজ্ঞানিক প্রযুক্তি 'থ্রি-আর' কনসেপ্টের ওপর গুরুত্ব দেওয়ার কথাও বলেন তিনি।

কুমিল্লাকে ফুলে ফুলে ভরে তুলতে চান স্বতন্ত্র এই প্রার্থী। জানান, ছাদ বাগানিদের আরও সুযোগ-সুবিধা দেওয়া ছাড়াও কাজের স্বীকৃতিতে তারা পুরস্কৃত হবেন। এ ছাড়া সিটি করপোরেশন বছরে এক লাখ চারা রোপণ করবে।

কায়সার জানান, দুর্যোগকালীন সরকারের পাশাপাশি সিটি করপোরেশন থেকেও খাদ্য-ত্রাণ সহায়তা দেওয়া হবে। স্বল্প আয়ের মানুষরা পাবেন বিনামূল্যে চিকিৎসা সেবা, থাকবে ২৪ ঘণ্টার টেলিমেডিসিন সুবিধা।

সদর দক্ষিণ অংশে দুটি আধুনিক শিক্ষা কমপ্লেক্স গড়ে তোলার পরিকল্পনা ছাড়াও ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের জন্য তথ্যভাণ্ডার গড়ে তোলার কথা জানান কায়সার।

এ ছাড়া পর্যটনের উন্নয়নে গোমতী নদীকে ঘিরে অ্যাথনিক ট্যুরিজম এবং ওয়াটার ট্যুরিজম চালুর উদ্যোগ নেবেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও কোটবাড়িকে কেন্দ্র করে পর্যটন খাতকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যেও সরকারের সঙ্গে সমন্বয় করে কাজ করার প্রত্যাশা রাখেন কায়সার।

এ ছাড়া কায়সার নগরবাসীর কাছে প্রতিশ্রুতি রাখেন, "আমি সব সময় দুর্নীতির বিরুদ্ধে সোচ্ছার থাকব। কখনও দুর্নীতিতে নিজেকে জড়াব না।”

ইশতেহার ঘোষণার সময় উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বয়াক এস এম আলী সেলিম, আইনজীবী ইউসুফ আলী, আমানুল্লাহ আমান, নির্বাচন পরিচালনা কমিটির পরিচালক মোস্তাফিজুর রহমান বাবুল, শহিদুল্লাহ রতন, হাসানুজ্জামান জুয়েল। 

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে পাঁচ মেয়র প্রার্থী অংশ নিয়েছেন।

এবারের নির্বাচনে মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন ও পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন। এবার নতুন ভোটার রয়েছেন ২২ হাজারের অধিক।

আরও পড়ুন: