কুসিক নির্বাচন: ইভিএম কাস্টমাইজেশনে প্রার্থীদের ঢাকায় আমন্ত্রণ

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কাস্টমাইজেশন কার্যক্রম রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে করা হবে।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2022, 03:35 PM
Updated : 25 May 2022, 03:35 PM

প্রার্থী অথবা তাদের মনোনীত কারিগরি জ্ঞানসম্পন্ন প্রতিনিধিদের সেখানে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানিয়েছেন রির্টানিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী।

ইভিএমের পরিবর্তে ব্যালটে ভোট গ্রহণসহ সাত দফা দাবিতে মঙ্গলবার প্রার্থী নিজাম উদ্দিন কায়সার রিটার্নিং কর্মকর্তাকে একটি চিঠি দিয়েছেন। এর একদিন পর নির্বাচন কর্মকর্তা প্রার্থীদের এই আহ্বান জানান।

বুধবার রাতে এক বিজ্ঞপ্তিতে মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, ইভিএম কাস্টমাইজেশন কার্যক্রম যারা পর্যবেক্ষণ করতে চান তাদের অথবা প্রতিনিধির নাম, ঠিকানা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর উল্লেখ করে ২৬ মে বিকাল ৪টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে। ২৬ মের মধ্যে আবেদন না করলে ধরে নেওয়া হবে যে ওই প্রার্থী ইভিএম কাস্টমাইজেশন প্রক্রিয়া পর্যবেক্ষণে আগ্রহী নন।

শাহেদুন্নবী চৌধুরী বলেন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের ইলেকট্রনিক ভোটিং মেশিন যাচাই করে দেখার জন্য আহ্বান জানানো হয়েছে। এজন্য তাদের রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে যেতে হবে। সেখানেই ইভিএম কাস্টমাইজেশন করে দেখানো হবে।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের ১০৫টি কেন্দ্রের সবকটিতে ভোটগ্রহণ হবে ইভিএমে।

এদিকে, মঙ্গলবার দুপুরে ইভিএমের বদলে ব্যালট বাক্সে ভোট গ্রহণসহ সাত দফা দাবি জানিয়ে রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়েছেন নিজাম উদ্দিন কায়সার।

কায়সার চিঠিতে উল্লেখ করেন, ইভিএমে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে থাকা রাজনৈতিক দল ও সুশীল সমাজের আপত্তি রয়েছে। সাধারণ ভোটাররাও এ বিষয়ে আপত্তি তোলার পাশাপাশি ভোটের ফলাফল পাল্টিয়ে দেওয়া হবে বলে ব্যাপক প্রচারণা চালাচ্ছে।

“নির্বাচন কমিশন আমাদের প্রার্থীদের নিয়ে এই ব্যাপারে কোনো আলোচনা বা ব্রিফিং কিংবা বিস্তারিত কোনো কিছুই তুলে ধরেননি। তাই আমরাও এ বিষয়ে কিছু জানি না।”

চিঠিতে আরও বলা হয়, “যেহেতু বিষয়টি প্রশ্নবিদ্ধ, তাই কুমিল্লা সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত বাতিল করে ব্যালট পেপারের মাধ্যমে স্বচ্ছ ব্যালট বাক্সে ভোট গ্রহণের দাবি জানাচ্ছি।”

মঙ্গলবার কায়সারের দেওয়া ওই চিঠি পর্যালোচনার জন্য ঢাকায় নির্বাচন কমিশনে পাঠিয়েছেন বলে রির্টানিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী জানান।

ঘোষিত তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১৭ মে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে। আগামী ১৫ জুন ইভিএসে ১০৫টি কেন্দ্রের ৬৪০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।