বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ কবিতার হিন্দি অনুবাদ, প্রকাশনা উৎসব রাবিতে

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা একশত কবিতার হিন্দি অনুবাদের বইয়ের প্রকাশনা উৎসব পালিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 04:18 PM
Updated : 22 May 2022, 04:18 PM

ব্শ্বিবিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এই প্রকাশনা উৎসব আয়োজন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী অনূদিত এই বই গত বছরের ১৫ জুলাই দিল্লি থেকে প্রথম প্রকাশিত হয়। বইটির নাম ‘বাংলাদেশ কো রাষ্ট্রপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কো নিবেদিত শ’ কবিতায়ে’। এটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়।

উৎসবে অংশ নিয়ে অনুবাদক ও গবেষক জাভেদ হুসেন বলেন, সচারাচর অন্য ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করা হলেও বাংলা ভাষার কোনো সাহিত্য অন্য ভাষায় অনুবাদ করার চর্চা দেখা যায় না।

“আমাদের যে সমৃদ্ধ সাহিত্য-সংস্কৃতি রয়েছে তা বিশ্বের দরবারে তুলে ধরার জন্য এটি গুরুত্বপূর্ণ প্রয়াস। সামগ্রিকভাবে উপমহাদেশের রাজনৈতিক, সামাজিক ও ঐতিহাসিক গুরুত্ব বিশ্বে তুলে ধরা প্রয়োজন।”

বইটির অনুবাদক সফিকুন্নবী সামাদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অনুবাদটিতে সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, জসীম উদ্দীন, অন্নদাশঙ্কর রায়, সুফিয়া কামাল, শামসুর রাহমান, মোহাম্মদ রফিক, রফিক আজাদ, রুবী রহমান, কামাল চৌধুরীসহ বর্তমান প্রজন্মের তরুণ কবিদের কবিতাও স্থান পেয়েছে। এর ৯৮টি বাংলা কবিতাসহ বাংলাদেশের উর্দু কবি নওশাদ নূরীর একটি কবিতা রয়েছে।

“বেলুচিস্তানের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা ও বেলুচ কবি মীর গুল খান নাসিরের কারাগারে বসে লেখা একটি কবিতা রয়েছে বইটিতে।”

প্রকাশনা উৎসবে ব্শ্বিবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ মো. অবায়দুর রহমান প্রামানিক, রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটী, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আরিফ হায়দার উপস্থিত ছিলেন।