রাজশাহীতে উদ্বোধনের অপেক্ষায় ‘সেলিব্রিটি গ্যালারি’

চেয়ার-টেবিলে ধ্যানমগ্ন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর; পাশেই দাঁড়িয়ে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো আছেনই।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2022, 12:52 PM
Updated : 21 May 2022, 01:14 PM

বিশ্ববিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব, কবি, সাহিত্যিক, রাষ্ট্রনায়ক থেকে শুরু হয়ে অভিনয়শিল্পী, সংগীতশিল্পী, খেলোয়াড়—যেন সবাই আছেন রাজশাহী উপশহর এলাকার ৩ নম্বর সেক্টরে একটি দোতলা ভবনে।

রাজশাহীর ভাস্কর মৃণাল হকের এসব শিল্পকর্মে যেন ‘সেলিব্রিটিদের হাট’ বসেছে।

গ্যালারির কিউরেটর কামরুল হাসান মিলন বলেন, তাদের সব প্রস্তুতি মোটামুটি শেষ। এখন উদ্বোধনের অপেক্ষায় রয়েছেন তারা। গ্যালারিতে প্রবেশ ফি ধরা হয়েছে ১০০ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য তা হবে অর্ধেক।

দোতালা ভবনের নিচতলায় একটি বড় লাইব্রেরিও তারা গড়ে তুলেছেন। সেলিব্রিটি গ্যালারিতে প্রবেশ ফি লাগলেও লাইব্রেরি রাখা হয়েছে উন্মুক্ত।

উদ্বোধনের আগেই সেলিব্রিটি গ্যালারিতে ভিড় করতে শুরু করেছেন দর্শনার্থীরা। গত ৬ মে থেকে দর্শনার্থীরা দেখতে আসছেন এসব ভাস্কর্য। দিন দিন তাদের উপস্থিতি বাড়ছে।

সরেজমিনে দেখা গেছে, দোতালায় রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি জাতীয় চার নেতা এএইচএম কামারুজ্জামান, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী, সৈয়দ নজরুল ইসলাম।

মীর মশাররফ হোসেন এবং আব্দুল গাফ্ফার চৌধুরীর ভাস্কর্যও রয়েছে সেখানে।

দোতালা ভবনের সিঁড়ি দিয়ে ওপরে উঠতেই চোখ আটকায় স্পাইডার ম্যান। যেন সিঁড়ির ওপর ঝুলে রয়েছে।

সামনে এগোতেই আরেক ঘর; যেখানে চলছে আলো-আঁধারির খেলা। সেখানে দেখা মিলবে বলিউডের ‘কই মিল গ্যায়া’ সিনেমার চরিত্র জাদুর সঙ্গে, যে পৃথিবীতে এসেছিল ভিন্ন গ্রহ থেকে। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরনের অনবদ্য সৃষ্টি ‘অ্যাভাটার’ সিনেমার নাবি সম্প্রদায়ের জ্যাক ও নিতিরি চরিত্রের দেখাও মিলবে এখানে। রয়েছে ‘লর্ড অব দ্য রিং’-এর গুল্লাম।

বাঁ পাশের দরজা পেরোতেই চোড়ে পড়বে সুবিশাল কক্ষ। ঢুকতেই ডান হাতে বিখ্যাত কমেডি সিরিজ ‘থ্রি স্টুজেস’-এর তিন মূল চরিত্র। এছাড়া ফুটবলের জীবন্ত কিংবদন্তি লিওনেল মেসি, যার পায়ের জাদুতে আটকে রয়েছে ফুটবল।

কক্ষজুড়ে নানা ভঙ্গিতে দাঁড়িয়ে বলিউড তারকা শাহরুখ খান, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, ভুবন কাঁপানো কণ্ঠস্বর বব মার্লে, পপ গানের রাজা মাইকেল জ্যাকসন ও গায়িকা শাকিরা।

এরপর পরের আলো-ঝলমলে ঘরে ঢুকতেই চোখ পড়বে রাইফেল কাঁধে দাঁড়ানো বিপ্লবের বিশ্বপ্রতীক চে গুয়েভারার দিকে। এই কক্ষের এক কোণে বসে কাব্যচর্চায় মগ্ন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। পাশে দাঁড়িয়ে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও বিপ্লবী ক্ষুদিরাম বসু।

মহাত্মা গান্ধীর পাশে সাদা শাড়িতে মানবতার দূত মাদার তেরেসা আছেন এই ঘরে। আরও আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও প্রিন্সেস ডায়ানাসহ অনেক খ্যাতিমান ব্যক্তি।

শেষের ঘরটি বাচ্চাদের খেলাধুলার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। বেরিয়ে যাওয়ার পথে দেখা হয়ে যাবে রাগ সংগীতের গুরু উস্তাদ আলাউদ্দিন খাঁর সঙ্গে; যেন প্রিয় সেতার হাতে সুরের মূর্ছনা ছড়িয়ে যাচ্ছেন তিনি। এসব ঘুরে ঘুরে দেখতে দর্শনার্থীদের কাছে মনে হবে যেন বাস্তবের অনেক মহীয়সী ও মহীয়ান মানব সামনে দাঁড়িয়ে আছেন, কথা বলছেন, শুভেচ্ছা বিনিময় করছেন।

শুক্রবার বিকেলে সেলিব্রিটি গ্যালারিতে এসেছিলেন অনেককেই। তাদের একজন শিক্ষার্থী রানা।

সাংবাদিকদের তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে দেখে ঘুরতে এসেছেন।

“ভাস্কর্যগুলো একেবারেই জীবন্ত মনে হয়েছে। রাজশাহীর মতো একটি জায়গায় এমন একটি আয়োজন সত্যিই আমার ভালো লেগেছে।”

ঢাকা নগরীর বিভিন্ন স্থানে স্থাপিত ভাস্কর্যের জন্য আলোচিত ছিলেন মৃণাল হক। ২০২০ সালের ২৩ অগাস্ট ৬২ বছর বয়সের মারা যান। তার পরিবারের উদ্যোগে পৈত্রিক বাড়িতে সেলিব্রিটি গ্যালারি চালু করা হচ্ছে বলে কিউরেটর কামরুল হাসান মিলন জানান।