বিএনপি থেকে পদত্যাগ করলেন সাক্কু

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে বিএনপির পদ থেকে পদত্যাগ করেছেন সদ্য সাবেক মেয়র মো. মনিরুল হক সাক্কু।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 02:18 PM
Updated : 20 May 2022, 06:15 PM

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে সাক্কু পদত্যাগ করেছেন বলে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী মো. কবির হোসেন মজুমদার।

দ্বিতীয় মেয়াদে শেষ কর্মদিবসে নিজ কার‌্যালয়ে গত ১৬ মে সাক্কু সাংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, তিনি ‘শেষবারের মতো’ নির্বাচন করছেন এবং স্বতন্ত্রভাবে লড়বেন। সেদিনই তিনি দলীয় পদ থেকে পদত্যাগের কথা বলেছিলেন। 

সন্ধ্যায় মনিরুল হক সাক্কু সাংবাদিকদের বলেন, “আমার মনোনয়নপত্র বৈধ ষোষণা করেছে নির্বাচন কমিশন। বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে আমি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকের থেকে পদত্যাগ করেছি। পদত্যাগপত্রটি বিএনপির সহসভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরীর হাতে পোঁছানো হয়েছে।

“দলের পদ থেকে পদত্যাগ করলেও আমি বিএনপির সঙ্গে আছি। কারণ, বিএনপি আমার রক্তে মিশে আছে।“

২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত প্রথম কুমিল্লা সিটির নির্বাচনে বিএনপি থেকে পদত্যাগ করে নাগরিক সমাজের ব্যানারে প্রথমবার এবং ২০১৭ সালের ৩০ মার্চ দলীয় প্রতীকে দ্বিতীয়বার মেয়র নির্বাচিত হন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কু।

প্রথমবার তিনি হারান আওয়ামী লীগের প্রবীণ ও প্রভাবশালী নেতা আফজল খানকে; দ্বিতীয় পরাজিত করেন তার মেয়ে আঞ্জুম সুলতানা সীমাকে।

এর আগে ২০০৫ সালের ২১ সেপ্টেম্বর থেকে তিনি বিলুপ্ত কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান ও মেয়র ছিলেন।

এই নির্বাচনে বিএনপির আরেক নেতা নিজাম উদ্দিন কায়সার স্বতন্ত্রভাবে মেয়র পদের লড়াইয়ে রয়েছেন। মনোনয়নপত্র বৈধ ঘোষণার পর বিকালে তিনিও স্বেচ্ছাসেবক দলের সহসাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও কুমিল্লা মহানগরের সভাপতির পদ ছাড়ার ঘোষণা দেন।

১৫ জুনের নির্বাচনে মেয়র পদের অন্য চার প্রার্থী হলেন- আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান, কামরুল আহসান বাবুল এবং ইসলামী আন্দোলনের রাশেদুল ইসলাম।

ইমরান প্রয়াত আওয়ামী লীগ নেতা আফজল খানের ছেলে। তিনি কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য। বীর মুক্তিযোদ্ধা আফজল খান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন।

এ ছাড়া কামরুল আহসান কুমিল্লা নাগরিক ফোরামে সভাপতি। তার রয়েছে রিয়েল এস্টেট ব্যবসা।

আরও পড়ুন: