কুমিল্লা সিটি: ভোটে লড়তে দলীয় পদ ছাড়লেন বিএনপির কায়সার

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে লড়তে দলীয় পদ থেকে পদত্যাগ করেছেন বিএনপি নেতা নিজাম উদ্দিন কায়সার।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 10:16 AM
Updated : 19 May 2022, 10:32 AM

স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র বৈধ হওয়ার পর বুধবার দুপুরে নিজাম উদ্দিন কায়সার স্বেচ্ছাসেবক দলের সহসাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও কুমিল্লা মহানগরের সভাপতির পদ ছাড়ার ঘোষণা দেন।

ধর্মসাগর পাড়ের নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এই মেয়র প্রার্থী বলেন, “আমার দল একটি যৌক্তিক আন্দোলনে থাকার কারণে এই অবৈধ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। নীতিগতভাবে এ সিদ্ধান্তের সঙ্গে আমিও একমত।”

“কিন্তু কুমিল্লায় হামলা-মামলার শিকার ও নির্যাতিত নেতাকর্মীদের অনুরোধে আমি নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছি। তাই দলের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখতে আমি কেন্দ্রীয় ও কুমিল্লা মহানগর দলীয় পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করছি। এরই মধ্যে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি।”

নিজাম উদ্দিন কায়সার আরও বলেন, তিনি ভোট চাইবেন ‘ক্লিন সিটি’ গড়ার জন্য। যেখানে সিটি হবে সবার।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে কায়সার ছাড়াও বিএনপি নেতা ও সদ্য সাবেক মেয়র মো. মনিরুল ইসলাম সাক্কু স্বতন্ত্রভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সাক্কু এরই মধ্যে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

নির্বাচনে মেয়র পদে লড়াইয়ে আরও চার প্রার্থী রয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা নাগরিক ফোরামের সভাপতি ও রিয়েল এস্টেট ব্যবসায়ী কামরুল আহসান বাবুল ও ইসলামী আন্দোলনের রাশেদুল ইসলাম।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কিছু তথ্য:

• তফসিল ঘোষণা: ২৫ এপ্রিল

• মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ: ১৭ মে

• মনোনয়নপত্র যাচাই-বাছাই: ১৯ মে

• মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ: ২৬ মে

• প্রতীক বরাদ্দ: ২৭ মে

• ভোট গ্রহণ: ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ১০৫ কেন্দ্রের ৬৪০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

• নগরীর ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন ও পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন।

• আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন।

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক