সয়াবিন তেল মজুত: জরিমানা আদায়, ন্যায্য মূল্যে বিক্রি

দেশে ভোজ্য তেল সরবরাহ ও মূল্যে অস্থিতিশীলতার মধ্যে বিভিন্ন স্থানে ব্যবসায়ীদের জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় উদ্ধার করা মজুত সয়াবিন তেল বাজারে ন্যায্য মূল্যে বিক্রি করা হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2022, 12:31 PM
Updated : 11 May 2022, 12:31 PM

বুধবার সিরাজগঞ্জ, ময়মনসিংহ, মানিকগঞ্জ ও ঝালকাঠিতে অভিযান চলান অধিদপ্তরের সদস্যরা।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের বেলকুচিতে সয়াবিন তেল মজুদ ও উচ্চমূল্যে বিক্রির অভিযোগে তিন ব্যবসা প্রতিষ্ঠানকে ৭০ হাজার জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের সিরাজগঞ্জের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি জানান, দুপুরে বেলকুচির মুকুন্দগাঁতি বাজারে রায়হান স্টোরে মজুত প্রায় ২ হাজার লিটার বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়।

এ সময় দোকান মালিকের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় এবং মজুত করা তেল নায্য মূল্যে খোলাবাজারে বিক্রি করা হয়।

এ ছাড়া একই বাজারে আরও দুটি মুদি দোকানে উচ্চ মূল্যে তেল বিক্রি করার অভিযোগে আরও দুই দোকান মালিকের কাছ ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে অধিদপ্তরের সদস্যরা জানান।

ময়মনসিংহ

ময়মনসিংহের ত্রিশালে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করেছে অধিদপ্তর।  

এর মধ্যে রূপকথা রেস্টুরেন্ট ও পার্টি সেন্টারকে ৩০ হাজার টাকা, তামিম এন্টারপ্রাইজকে ২০ হাজার টাকা, আজিজুল স্টোরকে ১৫ হাজার টাকা ও ফিরুজ স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক নিশাত মেহের বলেন, মূল্য তালিকা না টানানো, বেশি দামে পণ্য বিক্রি ও পণ্য সংরক্ষণ করায় দোকান থেকে জরিমানা আদায় করা হয়। এ ছাড়া নোংরা পরিবেশে খাদ্য সংরক্ষণ, কয়েকদিন আগের বাসি গ্রিল নতুন গ্রিলের সঙ্গে সংরক্ষণ, রমজানে তৈরি জিলাপির সিরা এখনও ফ্রিজে সংরক্ষণ, একই ফ্রিজে রান্না করা এবং কাঁচা খাবার সংরক্ষণের অভিযোগে রূপকথা রেস্টুরেন্ট ও পার্টি সেন্টার থেকে জরিমানা আদায় করা হয়।

মানিকগঞ্জ

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় সয়াবিন তেল মজুত ও বেশি দামে বিক্রি করায় তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের মানিকগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল ঝিটকা বাজারে এ অভিযান চালান।

আসাদুজ্জামান রুমেল বিডিনিউজ টোয়েন্টি ফোরকে বলেন, অতি মুনাফার লোভে অবৈধভাবে তেল মজুত করায় এসব জরিমানা করা হয়।  

এর মধ্যে কাওসার স্টোরকে ৫০,০০০ টাকা, শাহিন বাণিজ্যালয়কে ৪০,০০০ টাকা এবং সাহা ট্রেডার্সকে ২৫,০০০ টাকা জরিমানা করা হয়। 

এ সময় মজুত করা প্রায় ৪৫০ লিটার বোতলজাত সয়াবিন তেল অধিদপ্তরের সদস্যদের উপস্থিতিতে বোতলের গায়ের মূল্যে উপস্থিত ভোক্তাদের মাঝে বিক্রয় করা হয়েছে।

ঝালকাঠি

পুরাতন দাম টেম্পারিং করে নতুন দামের সিল মারার অভিযোগে ঝালকঠির নলছিটিতে দুই তেল ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দুপুরে নলছিটি শহরের বসুন্ধরা ফুডের ডিলার জান্নাতি রিয়াজ হোসেনকে ৪০ হাজার টাকা এবং শাওন এগ্রো ফুড নামের এক ডিলারকে তেল ক্রয় এবং বিক্রয়ের রশিদ সরবরাহ না করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ইন্দ্রানি দাস জানান, তিনি নিজে উপস্থিত থেকে পুরাতন দামে ২০০ লিটার সয়াবিন তেল সাধারণ ক্রেতাদের কাছে বিক্রির ব্যবস্থা করেছেন।